earthquake

ভোরে কেঁপে উঠল জম্মু-কাশ্মীর! রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভোর ৫টা ১৫ মিনিট ৩৪ সেকেন্ডে এই কম্পন অনুভূত হয়েছে। কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে পাঁচ কিলোমিটার গভীরে।

Advertisement
সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ০৮:৫৬
earthquake in jannu and kashmir

আবারও কেঁপে উঠল জম্মু-কাশ্মীর। প্রতীকী ছবি।

ভোরবেলায় কেঁপে উঠল জম্মু-কাশ্মীর। রবিবার ভোর সওয়া ৫টা নাগাদ কম্পন অনুভূত হয়। আতঙ্কে ঘর ছেড়ে বেরিয়ে আসেন অনেকেই। তবে এই কম্পনে ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভোর ৫টা ১৫ মিনিট ৩৪ সেকেন্ডে এই কম্পন অনুভূত হয়েছে। কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে পাঁচ কিলোমিটার গভীরে। এর আগে ২৮ এপ্রিলেও মাঝ রাতে পর পর দু’বার কেঁপে উঠেছিল জম্মু-কাশ্মীর।

Advertisement

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছিল, ওই দিন প্রথম কম্পনের মাত্রা ছিল ৪.৮ এবং দ্বিতীয় কম্পনের মাত্রা ছিল ৫.৯। ভূকম্পনের কেন্দ্রস্থল ছিল নেপালের বাজুরা জেলার দাহাকোট। নেপালের স্থানীয় সময় অনুযায়ী, ওই দিন প্রথম কম্পন অনুভূত হয়েছিল রাত ১২টায়। দ্বিতীয় কম্পন হয় রাত দেড়টা নাগাদ।

বার বার কম্পন হওয়ায় বাসিন্দাদের সুরক্ষার জন্য এবং ক্ষতিগ্রস্ত এলাকায় দ্রুত সাহায্য পৌঁছনোর জন্য জম্মু-কাশ্মীর প্রশাসন ইমারজেন্সি অপারেশন সেন্টার (ইওসি) তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। যে সব জেলাগুলি ভূকম্পনপ্রবণ জ়োনে পড়ে সেই সব জেলাগুলিতে এই কেন্দ্র গড়ে তোলা হবে। শুধু ভূকম্পনই নয়, যে কোনও প্রাকৃতিক দুর্যোগে সাধারণ মানুষের কাছে সাহায্য পৌঁছে দিতে সাহায্য করেই এই কেন্দ্রগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement