Rafale Jet

অম্বানীর সংস্থাকে এড়াতে সক্রিয় রাফালের নির্মাতা দাসো? নয়ডায় নিজস্ব কারখানা গড়ার আবেদন

ফরাসি বিমান নির্মাতা সংস্থা দাসো অ্যাভিয়েশন ইতিমধ্যেই উত্তরপ্রদেশের নয়ডায় জ়েওয়ার আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি ইউনিট খোলার অনুমতি চেয়েছে কেন্দ্রের কাছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ২৩:২৪
রাফাল যুদ্ধবিমান।

রাফাল যুদ্ধবিমান। —ফাইল চিত্র।

অনিল অম্বানীর সংস্থার ভরসায় বসে না থেকে ভারতীয় বায়ুসেনা ব্যবহৃত রাফাল যুদ্ধবিমানগুলির রক্ষণাবেক্ষণ এবং মেরামতির জন্য ভারতে নিজস্ব পরিকাঠামো গড়তে চলেছে দাসো অ্যাভিয়েশন। ফরাসি বিমান নির্মাতা সংস্থাটি ইতিমধ্যেই উত্তরপ্রদেশের নয়ডায় জ়েওয়ার আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ওই ইউনিটটি খোলার বিষয়ে অনুমতি চেয়েছে কেন্দ্রীয় সরকারের কাছে।

Advertisement

রাফালের পাশাপাশি ভারতীয় যুদ্ধবিমান দাসো অ্যাভিয়েশন নির্মিত মিরাজ-২০০০ যুদ্ধবিমান ব্যবহার করে। সেগুলিরও রক্ষণাবেক্ষণ এবং মেরামতির ব্যবস্থা থাকবে নয়ডায়। পাশাপাশি, ইন্দোনেশিয়ার বিমানবাহিনীর ব্যবহৃত রাফাল যুদ্ধবিমানগুলির নয়াডায় সারাইয়ের অনুমতিও চাওয়া হয়েছে নরেন্দ্র মোদী সরকারের কাছে। এ ক্ষেত্রে আবেদনপত্রে অম্বানীর নাম উল্লেখ করা হয়নি বলে ‘খবর’।

প্রসঙ্গত, ভারতে রাফাল যুদ্ধবিমান বিক্রির ‘শর্ত’ হিসেবে অনিলের সংস্থা রিলায়্যান্স এডিএজি-কে রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়ার বিষয়টি দাসো মেনে নিতে বাধ্য হয়েছিল বলে অভিযোগ। সংসদের বিরোধীরা বিষয়টি নিয়ে সরবও হয়েছিল একাধিক বার। যুদ্ধবিমান রক্ষণাবেক্ষণ ও মেরামতির কোনও অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও কেন ফরাসি সংস্থাটি রিলায়্যান্স এডিএজি-কে অংশীদার করতে বাধ্য হয়েছিল, সে বিষয়ে মোদী সরকারের জবাবও চেয়েছিল তারা। প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদ একটি সাক্ষাৎকারে জানিয়ছিলেন যে, মোদীই দাবি তুলেছিলেন, রাফাল-চুক্তির অংশীদারিত্ব অনিলের সংস্থাকে দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement