ISI Link

পাকিস্তানি গুপ্তচরদের সঙ্গে হাত মিলিয়ে নাশকতার ছক! এনআইএ-র মামলায় দোষী সাব্যস্ত গুজরাতের বাসিন্দা

২০২০ সালে মামলার তদন্তভার নিয়েছিল এনআইএ। এই মামলায় দ্বিতীয় অভিযুক্তকে দোষী সাব্যস্ত করল উত্তরপ্রদেশের আদালত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ২৩:১৭

—প্রতীকী চিত্র।

জঙ্গি কার্যকলাপের জন্য চক্রান্তের অভিযোগে গুজরাতের এক বাসিন্দাকে দোষী সাব্যস্ত করল আদালত। পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই-এর সঙ্গে হাত মিলিয়ে ভারতে নাশকতার ষড়যন্ত্রের অভিযোগ উঠেছিল রজকভাই কুম্ভরের বিরুদ্ধে। মামলার তদন্ত চালাচ্ছিল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) উত্তরপ্রদেশের লখনউয়ের এনআইএ বিশেষ আদালত আসামির ৬ বছরের সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। বুধবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে এনআইএ।

Advertisement

প্রথমে মামলাটির তদন্ত চালাচ্ছিল উত্তরপ্রদেশ পুলিশের অ্যান্টি টেররিস্ট স্কোয়াড (এটিএস)। পরে ২০২০ সালে তদন্তভার নেয় এনআইএ। জুলাই মাসে চার্জশিট জমা দিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। প্রথম চার্জশিটে নাম ছিল উত্তরপ্রদেশের বাসিন্দা মহম্মদ রশিদের। পরে অতিরিক্ত একটি চার্জশিটে উঠে আসে রজকভাইয়ের নাম। রশিদ আগেই দোষী সাব্যস্ত হয়েছে এই মামলায়। মঙ্গলবার লখনউয়ের এনআইএ আদালত রজককেও দোষী সাব্যস্ত করে।

এটিএসের হাতে তদন্তভার থাকাকালীনই রশিদের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠে এসেছিল। পাকিস্তানি গুপ্তচরদের হাতে বিভিন্ন সংবেদনশীল এবং কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ স্থানের ছবি সরবরাহের অভিযোগ রয়েছে ওই ব্যক্তির বিরুদ্ধে। রশিদের মোবাইল থেকেই সেই ছবিগুলি তোলা হয়েছিল অভিযোগ। পরে এনআইএ-র তদন্তে উঠে আসে কুম্ভরের যোগ। তদন্তকারীদের অভিযোগ, রশিদ ও কুম্ভর একই সঙ্গে ভারত-বিরোধী চক্রান্তে জড়িত ছিল। পাকিস্তানি গুপ্তচরদের সঙ্গে হাত মিলিয়ে ভারতে নাশকতার ছক ছিল বলে অভিযোগ।

আরও পড়ুন
Advertisement