Rahul Gandhi

‘যে নামেই ডাকুন, আমরা মণিপুরের চোখের জল মোছাব’, মোদীর ‘ইন্ডিয়া’ মন্তব্যের জবাব রাহুলের

মঙ্গলবার সকালে বিজেপির সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী মোদী নিষিদ্ধ দুই কট্টরপন্থী গোষ্ঠী ‘ইন্ডিয়ান মুজাহিদিন’ এবং ‘পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া’-র সঙ্গে ‘ইন্ডিয়া’র তুলনা টানেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৫:৩৩
Congress leader Rahul Gandhi rebuts PM Narendra Modi’s comment on INDIA

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নতুন বিরোধী জোট ‘ইন্ডিয়া’ (ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়ান্স) সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আক্রমণাত্মক মন্তব্যের জবাব দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মঙ্গলবার দুপুরে টুইটারে তিনি লিখেছেন, ‘‘শ্রীযুক্ত মোদী, আপনি যে নামেই আমাদের ডাকুন, আমরা ‘ইন্ডিয়া’। আমরা মণিপুরের ক্ষত প্রশমন করতে, প্রত্যেক মহিলা এবং শিশুর চোখের জল মোছাতে সহায়তা করব। আমরা মানুষের মধ্যে শান্তি এবং ভালবাসা ফিরিয়ে আনব। আমরা মণিপুরে ভারতীয়ত্বের চেতনা পুনর্নির্মাণ করব।’’

মণিপুর নিয়ে বিরোধীদের ধারাবাহিক বিক্ষোভের জেরে বার বার মুলতুবি হচ্ছে সংসদের বাদল অধিবেশন। মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে সরব ‘ইন্ডিয়া’-র সাংসদেরা। এই আবহে সোমবার সকালে চতুর্থ দিনের বাদল অধিবেশনের সূচনার আগে সংসদ ভবনে বিজেপি সংসদীয় দলের বৈঠকে মোদী নিষিদ্ধ দুই কট্টরপন্থী গোষ্ঠী ‘ইন্ডিয়ান মুজাহিদিন’ এবং ‘পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া’-র সঙ্গে ‘ইন্ডিয়া’র তুলনা টানেন। সেই সঙ্গে তোলেন ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রসঙ্গও। তিনটি ক্ষেত্রেই ‘ইন্ডিয়া’ নাম রয়েছে বলে জানিয়ে বিরোধীদের কটাক্ষ করেন তিনি।

Advertisement

মোদীর এই মন্তব্যের জেরে মঙ্গলবার সংসদে প্রতিবাদ জানান বিরোধী সাংসদেরা। তাঁদের দাবি, প্রধানমন্ত্রীর এমন মন্তব্য তাঁর ‘আতঙ্কের বহিঃপ্রকাশ’। কংগ্রেস সভাপতি তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গে বলেন, ‘‘পটনা এবং বেঙ্গালুরুতে আমাদের সফল বৈঠক দেখে প্রধানমন্ত্রী চাপে পড়ে গিয়েছেন। তাই এমন ভিত্তিহীন অভিযোগ করছেন।’’ তৃণমূলের রাজ্যসভা নেতা ডেরেক ও’ব্রায়েনের মন্তব্য, ‘‘সংসদের অধিবেশন চলছে। প্রধানমন্ত্রীর যা বলার, তা তিনি তো অধিবেশনে এসেই বলতে পারেন। আমরা চার দিন ধরে তাঁর জন্য অপেক্ষা করছি। কিন্তু তিনি অধিবেশনে এসে মুখ খুলছেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement