Chief Of Defence Staff

‘প্রতিবেশী দেশে অস্থিরতা চিন্তার কারণ’, বললেন সেনাবাহিনীর তিন শাখার সর্বাধিনায়ক অনিল

ভারতীয় সেনার তিন শাখার সর্বাধিনায়ক অনিল চৌহান বলেন, “প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের একাধিক প্রতিকূলতা রয়েছে। জম্মু ও কাশ্মীরে পাকিস্তানের ছায়াযুদ্ধের বিরুদ্ধে আমাদের লড়তে হচ্ছে।”

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৬:৪৩
চিফ অফ ডিফেন্স স্টাফ অনিল চৌহান।

চিফ অফ ডিফেন্স স্টাফ অনিল চৌহান। ছবি: সংগৃহীত।

প্রতিবেশী দেশে অস্থিরতাকে চিন্তার কারণ বলে অভিহিত করলেন ভারতীয় সেনাবাহিনীর তিন শাখার সর্বাধিনায়ক (চিফ অফ ডিফেন্স স্টাফ) অনিল চৌহান। মনে করা হচ্ছে, বাংলাদেশের নাম না করলেও বর্তমানে সেই দেশের বিশৃঙ্খল পরিস্থিতির দিকেই ইঙ্গিত করতে চেয়েছেন তিনি। প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের সমস্যাগুলিকেও চিহ্নিত করেছেন অনিল। জানিয়েছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর কখনও এমন অশান্ত হয়নি বিশ্ব।

Advertisement

বৃহস্পতিবার বণিকসভা ফিকির একটি অনুষ্ঠানে যোগ দেন অনিল। সেখানে তিনি বলেন, “প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের একাধিক প্রতিকূলতা রয়েছে। জম্মু ও কাশ্মীরে পাকিস্তানের ছায়াযুদ্ধের বিরুদ্ধে আমাদের লড়তে হচ্ছে।” জম্মু ও কাশ্মীরের পীরপঞ্জাল রেঞ্জে সন্ত্রাসবাদী হামলার ঘটনা বৃদ্ধি পাওয়া নিয়েও উদ্বেগপ্রকাশ করেন তিনি। একই সঙ্গে তাঁর সংযোজন, “চিনের সঙ্গে দীর্ঘ সীমান্ত সংঘাত এখনও মেটেনি।”

চিন এবং পাকিস্তান সীমান্ত নিয়ে সমস্যার কথা বলার পরেই সেনার তিন বাহিনীর সর্বাধিনায়ক বলেন, “আমাদের প্রতিবেশী দেশে অস্থিরতা আমাদের জন্য আরও এক চিন্তার কারণ।” তবে অশান্ত ভূরাজনৈতিক পরিস্থিতিতে সমরাস্ত্রের জোগান এবং চাহিদার মধ্যে ফারাক বাড়লেও ভারতের জন্য বিষয়টিকে এক বড় সুযোগ বলে অভিহিত করেন তিনি।

আরও পড়ুন
Advertisement