Divorce Case

‘স্বামী রোজ রাত করে বাড়ি ফিরলে স্ত্রীর সন্দেহ হবেই’, ডিভোর্সের আর্জি খারিজ করে রায় হাই কোর্টের

সম্প্রতি এক নেতার স্ত্রী ছত্তীসগঢ় হাই কোর্টের দ্বারস্থ হন। নেতার দাবি, বিভিন্ন রাজনৈতিক কর্মসূচির জন্য তাঁর বাড়ি ফিরতে দেরি হয়। কিন্তু, স্ত্রী তাঁর চরিত্র নিয়ে সন্দেহ করেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
রাইপুর (ছত্তীসগঢ়) শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৩:২৬

—প্রতিনিধিত্বমূলক ছবি।

দিনের পর দিন রাত করে যদি স্বামী বাড়ি ফেরেন, তবে স্ত্রী সন্দেহ করবেন। এটা স্বাভাবিক ঘটনা। এক রাজনৈতিক নেতার দায়ের করা মামলায় এমনই পর্যবেক্ষণ ছত্তীসগঢ় হাই কোর্টের। বিচারপতি গৌতম ভান্ডারি এবং বিচারপতি দীপককুমার তিওয়ারির ডিভিশন বেঞ্চ স্ত্রীর এই ‘ব্যবহার’কে অত্যন্ত স্বাভাবিক বলে বর্ণনা করেছে এবং একে আদালতের ভাষায় ‘নিষ্ঠুরতা’ বলা যাবে না বলে জানিয়েছে।

Advertisement

বছর চারেক আগে এক ব্যক্তি স্ত্রীর বিরুদ্ধে অভিযোগ নিয়ে পরিবার আদালতের দ্বারস্থ হন। হলফনামায় তিনি জানান, তিনি একটি রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত। প্রতি দিন দলের কিছু না কিছু কর্মসূচি, বৈঠক ইত্যাদি থাকে। এ জন্য প্রায়শই বাড়ি ফিরতে তাঁর রাত হয়ে যায়। কিন্তু এ নিয়ে স্ত্রী তাঁকে অহেতুক সন্দেহ করেন। তাঁর অন্যত্র কোনও সম্পর্ক আছে বলে অভিযোগ করেন। তাঁর চরিত্র নিয়ে প্রশ্ন তোলেন। দিনের পর দিন স্ত্রীর এমন আচরণে তিনি বিরক্ত। তাই বিবাহবিচ্ছেদ চান। পরিবার আদালত বিচ্ছেদের অনুমতি দিলেও সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের দ্বারস্থ হন স্ত্রী।

সম্প্রতি ওই মামলার শুনানিতে হাই কোর্ট বলেছে, স্বামীর বিরুদ্ধে স্ত্রী যে অভিযোগগুলি করেছেন, তা সত্যি না-ও হতে পারে। কিন্তু স্বামীর প্রতি দিনের এই কাজকর্মও স্বাভাবিক ঘটনা নয়। এবং তিনি নিজের কাজ সম্পর্কে স্ত্রীকে বোঝাতেও পারেননি। কিংবা হয়তো চাননি। ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, ‘‘স্বামী রাতের পর রাত একই কাজ করলে স্ত্রীর সন্দেহ হবেই। সেটা অস্বাভাবিক নয়।’’ পাশাপাশি, স্ত্রী অন্য কারও সঙ্গে কথা বললে ওই স্বামীও তাঁকে সন্দেহ করেন বলে তথ্য পেয়েছে আদালত। যা নিয়ে বিচারপতি বলেন, ‘‘স্বামী-স্ত্রীর সম্পর্কে ন্যূনতম বিশ্বাস থাকা দরকার। এটা মনে করার কোনও মানে নেই যে, স্ত্রী শুধু তাঁর স্বামীর পছন্দের লোকজনের সঙ্গে কথাবার্তা বলবেন।’’ তার পর পরিবার আদালতের নির্দেশ খারিজ করে দেয় হাই কোর্ট।

আরও পড়ুন
Advertisement