Earthquake on the Himalayan Region

যে কোনও দিন কেঁপে উঠতে পারে হিমালয় এবং আশপাশ, বড় ভূমিকম্পের আশঙ্কা বিজ্ঞানীদের

ভবিষ্যতে ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে কি না তা নিয়ে গবেষণায় জানা যায়, হিমালয়ের পার্শ্ববর্তী এলাকায় ভবিষ্যতে আরও বড় ভূমিকম্পের প্রবল সম্ভাবনা রয়েছে বলে অনুমান করেছেন ভূপদার্থবিদ।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১০:৫২
হিমালয়ের পার্শ্ববর্তী কোন এলাকায় ভূমিকম্প বেশি হবে তা জানালেন ভূপদার্থবিদ।

হিমালয়ের পার্শ্ববর্তী কোন এলাকায় ভূমিকম্প বেশি হবে তা জানালেন ভূপদার্থবিদ। —ফাইল চিত্র।

মঙ্গলবার রাত প্রায় দু’টো নাগাদ কেঁপে উঠেছিল নেপাল, দিল্লি-সহ উত্তর ভারতের বেশ কয়েকটি এলাকা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩। ভবিষ্যতে ভূমিকম্পের কোনও সম্ভাবনা রয়েছে কি না তা নিয়ে গবেষণা করেছেন ওয়াদিয়া ইনস্টিটিউট অফ হিমালয়ান জিওলজির ভূপদার্থবিদ অজয় পাল। তিনি জানান, হিমালয়ের পার্শ্ববর্তী এলাকায় ভবিষ্যতে ভূমিকম্পের প্রবল সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, ‘‘ভারতীয় এবং ইউরেশীয় প্লেটের সংঘর্ষের ফলে হিমালয়ের উৎপত্তি। ভারতীয় প্লেটের উপর ইউরেশীয় প্লেট ক্রমাগত চাপ দিতে থাকায় কম্পনের সৃষ্টি হয়। ওই এলাকায় ভূমিকম্প হওয়া খুব স্বাভাবিক।’’ তিনি আরও জানান, ভবিষ্যতে ভূমিকম্প হলে কম্পনের মাত্রা বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

তিনি বলেন, ‘‘ভবিষ্যতে যে ভূমিকম্পগুলি হবে, সেগুলির কম্পন মাত্রা সাত বা তার উপরেই থাকবে। কিন্তু কোন সময়ে হবে তা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। এক মাসের মধ্যেও হতে পারে আবার আগামী ১০০ বছরেও হতে পারে। তাই ওই এলাকার বাসিন্দাদের নিয়মিত প্রশিক্ষণ দেওয়া প্রয়োজন, যাতে তীব্র কম্পনের ফলেও তাঁরা নিজেদের সুরক্ষিত রাখতে পারেন।’’

তিনি জানান, জাপানও ভূমিকম্পপ্রবণ এলাকা। কিন্তু সেখানকার লোকেরা সুরক্ষার জন্য যথাযথ ব্যবস্থা নিয়ে রেখেছেন, তাই ক্ষয়ক্ষতির পরিমাণ ভারতের চেয়ে তুলনামূলক কম। উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশে ভূমিকম্পের সম্ভাবনা বেশি বলে অনুমান করেছেন ভূপদার্থবিদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement