Earthquake in Nepal

মধ্যরাতে তীব্র ভূমিকম্পে নেপালে ভেঙে পড়ল বাড়ি, চাপা পড়ে মৃত্যু ৬ জনের, আহত অনেক

নেপালে গত ২৪ ঘণ্টায় তিন বার কম্পনের ফলে বহু বাড়িতে ক্ষয়ক্ষতিও হয়েছে। ভূমিকম্পের জেরে বাড়ি ভেঙে মারা গিয়েছেন ছয় জন। আহতের সংখ্যাও অনেক।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ০৮:২৮
নেপালে ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতি হয়েছে অনেক।

নেপালে ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতি হয়েছে অনেক। প্রতীকী ছবি

মঙ্গলবার মধ্যরাতে ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল, দিল্লি-সহ উত্তর ভারতের পার্শ্ববর্তী কয়েকটি এলাকা। এই ভূমিকম্পে নেপালে মৃত্যু হয়েছে ছয় জনের। দ্য ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার অফ নেপাল-এর দাবি, পর পর তিন বার কেঁপে উঠেছে নেপাল। ভূমিকম্পের জেরে বাড়ি ভেঙে মারা গিয়েছেন ছয় জন।

সংবাদ সংস্থা সূত্রের খবর, নেপালের ডোটি জেলায় গত ২৪ ঘণ্টায় তিন বার কম্পনের ফলে অনেক বাড়িতে ক্ষয়ক্ষতিও হয়েছে। আহতের সংখ্যাও বহু। নেপালের পূর্বিচৌকি গ্রামের এক স্থানীয় আধিকারিক জানান, এলাকায় বহু বাড়ির ক্ষয়ক্ষতি হয়েছে।

Advertisement

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) সূত্রে খবর, মঙ্গলবার রাত প্রায় দুটো নাগাদ নেপালের মণিপুরে অনুভূত হয় কম্পন। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩। মঙ্গলবার মধ্যরাতের এই ভূমিকম্পের উৎসস্থল নেপাল। এনসিএস-র দাবি, উৎসস্থল মাটি থেকে দশ কিলোমিটার গভীরে ছিল। ভারতের বিভিন্ন জায়গায় কয়েক সেকেন্ড ধরে টের পাওয়া গিয়েছে কম্পন। দিল্লি-সহ পার্শ্ববর্তী এলাকা এবং উত্তরপ্রদেশের কিছু অংশের বাসিন্দারাও কম্পন টের পেয়েছেন।

মঙ্গলবার সকালেও ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপাল। সেই সময় কম্পনের মাত্রা ছিল ৪.৫। কম্পনের উৎসস্থল ছিল কাঠমাণ্ডুর ১৫৫ কিলোমিটার উত্তর-পূর্বে মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে। রাত ৯টা নাগাদও কেঁপে উঠেছিল নেপাল। তখন মাত্রা ছিল ৪.৯। সেটির উৎসস্থল ছিল নেপাল সীমানার কাছে ১০ কিলোমিটার গভীরে। পাঁচ ঘণ্টার ব্যবধানে ফের কেঁপে উঠল নেপাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement