Same-Sex Marriages

সমলিঙ্গ বিবাহে রাজ্যগুলির মতামত কী? সুপ্রিম কোর্টে শুনানির মাঝেই জানতে চাইল কেন্দ্র

সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দিলে দেশের প্রতিটি নাগরিকের স্বার্থ ক্ষতিগ্রস্ত হবে বলেও আদালতে যুক্তি দিয়েছিল নরেন্দ্র মোদীর সরকার।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১১:১১
same sex marriages

মামলায় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পক্ষ হিসাবে যুক্ত করার দাবিও জানিয়েছে কেন্দ্র। প্রতীকী ছবি।

সমলিঙ্গ বিবাহের আইনি স্বীকৃতি নিয়ে এ বার রাজ্যগুলির মতামত জানতে চাইল কেন্দ্র। এ ব্যাপারে তাদের আপত্তির কথা ইতিমধ্যেই সুপ্রিম কোর্টকে জানিয়ে দিয়েছে মোদী সরকার। সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দিলে দেশের প্রতিটি নাগরিকের স্বার্থ ক্ষতিগ্রস্ত হবে বলেও আদালতে যুক্তি দিয়েছে কেন্দ্র। বুধবার এ ব্যাপারে দেশের রাজ্যগুলিরও মতামত জানতে চাইল সরকার।

সমলিঙ্গ বিবাহে আগামী মঙ্গলবার পরবর্তী শুনানি হওয়ার কথা সুপ্রিম কোর্টে। এরই মধ্যে কেন্দ্রের তরফে চিঠি লিখে রাজ্যগুলির মতামত জানতে চাওয়া হয়েছে। একই সঙ্গে সুপ্রিম কোর্টেও সমলিঙ্গ বিবাহের মামলায় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পক্ষ হিসাবে যুক্ত করার দাবি জানিয়ে হলফনামা দিয়েছে কেন্দ্র। যদিও সুপ্রিম কোর্ট সেই অনুরোধ রাখেনি।

Advertisement

বুধবার শীর্ষ আদালত এই অনুরোধ ফিরিয়ে দেওয়ার পর কেন্দ্র আদালতকে অনুরোধ করেছে, অন্তত রাজ্যগুলির সঙ্গে পরামর্শ করার এবং তাদের সঙ্গে আলোচনা সাপেক্ষে মতামত জানানোর অনুমতি দেওয়া হোক কেন্দ্রকে। তত দিন পর্যন্ত সমলিঙ্গ বিবাহের আইন স্বীকৃতির মামলাটিকে মুলতুবি রাখা উচিত বলেও জানিয়েছে কেন্দ্র।

এই মর্মে কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেটার বক্তব্য শোনার পর দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, আদালতের কী করা উচিত তা আদালতই ঠিক করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement