hijab

Hijab Row: হিজাব পরার দাবি ছড়িয়ে পড়ছে কর্নাটকের কলেজে কলেজে, মেয়েদের সমর্থনে নামল ছেলেরাও

কর্নাটকে উদুপি জেলার উপকূলবর্তী শহর কুন্ডাপুরের একটি কলেজের ৪০ জন ছাত্রী হিজাব পরে শুক্রবার সকালে কলেজে ঢুকে পড়ে।

Advertisement
সংবাদ সংস্থা
কর্নাটক শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ২২:৫২
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

হিজাব পরার দাবি ক্রমশ কর্নাটকের একাধিক কলেজে ছড়িয়ে পড়ছে। শুক্রবারও একটি কলেজে ছাত্রীরা হিজাব পরে ক্যাম্পাস চত্বরে প্রবেশ করার চেষ্টা করেন। তাদের কলেজের প্রবেশ দ্বারের কাছেই আটকে দেওয়া হয়।

কর্নাটকে উদুপি জেলার উপকূলবর্তী শহর কুন্ডাপুরের একটি কলেজের ৪০ জন ছাত্রী হিজাব পরে শুক্রবার সকালে কলেজে ঢুকে পড়ে। কলেজে কর্মীরা তাদের শ্রেণিকক্ষে যেতে বাধা দেন। এর পরই ওই ছাত্রীরা কলেজ গেটের বাইরে বিক্ষোভে দেখাতে শুরু করেন। তাঁদের দাবি, নিয়মে বলা আছে হিজাব পরে কলেজে আসা যাবে, কিন্তু ক্লাসে ঢোকার আগে তা খুলে ফেলতে হবে।

ওই কলেজের নির্দেশিকায় বলা হয়েছে, ‘ছাত্রীরা স্কার্ফ পরে কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন। তবে সেই স্কার্ফের রঙ হবে দোপাট্টার রঙে। ক্যাম্পাস এবং কলেজ ক্যান্টিনে আর অন্য কোনও পোশাক পরতে দেওয়া হবে না।’

Advertisement

ছাত্রীরা যখন কলেজ গেটের বাইরে প্রতিবাদ জানাচ্ছিলেন সে সময় তাঁদের সেই প্রতিবাদে সামিল হন ৪০জন মুসলিম ছেলে। বৃহস্পতিবারও কুন্ডাপুরের একটি কলেজে একদল ছাত্রী হিজাব পরে কলেজে প্রবেশ করেন। তাঁদের কলেজে প্রবেশ আটকে দেন অধ্যক্ষ। প্রায় ছ’ঘণ্টা গেটের বাইরে দাঁড় করিয়ে রাখেন।

কর্নাটকে হিজাব পরে কলেজ-বিশ্ববিদ্যালয় প্রবেশের অধিকার নিয়ে বেশ কয়েকদিন ধরেই বিতর্ক চলছে। সম্প্রতি রাজ্য সরকার নির্দেশিকা জারি করেছে কলেজ-বিশ্ববিদ্যালয়ে বাধ্যতামূলক ভাবে ‘ইউনিফর্ম’ পরতে হবে। এই নির্দেশের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধী দল কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement