Scientist Death

স্তন ক্যানসারের চিকিৎসায় উল্লেখযোগ্য অবদান, সেই চিকিৎসকের রহস্যমৃত্যু, বাড়ি থেকে উদ্ধার দেহ

রবিবার সকালে চিকিৎসক-বৈজ্ঞানিকের বাড়ি থেকেই উদ্ধার হয় তাঁর দেহ। কী কারণে মৃত্যু, তা এখনও স্পষ্ট নয়। তবে প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, আত্মহত্যা করে থাকতে পারেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৫:২৬
সন্দীপ মিশ্র

সন্দীপ মিশ্র ছবি: সংগৃহীত।

স্তন ক্যানসারের চিকিৎসায় দেখিয়েছিলেন পথ। রবিবার সকালে সেই চিকিৎসক তথা বৈজ্ঞানিক সন্দীপ মিশ্রর রহস্যমৃত্যু। স্তন ক্যানসারের চিকিৎসায় তাঁর অবদান ঘিরে অতীতে বিস্তর চর্চা হয়েছে বিশ্বের চিকিৎসক মহলে। রবিবার সকালে ভুবনেশ্বরের সত্যনগরে বাড়ি থেকে উদ্ধার হল ওই চিকিৎসকের দেহ। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, আত্মহত্যা করেছেন তিনি। দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে পুলিশ।

Advertisement

কর্কট রোগ ও তার নিরাময় নিয়ে বিস্তর গবেষণা করেছেন তিনি। স্তন ক্যানসার চিকিৎসা লক্ষ্যে ‘আর্টেমিসিনিন’ নামে একটি ওষুধ আবিষ্কার করেছিলেন তিনি। গাছের ফুল, পাতা এবং ইস্ট্রোজেনের সঙ্গে সম্পর্কিত একটি রিসেপটর বেটা মলিকিউল থেকে এই ওষুধটি তৈরি করেন। তিনি দাবি করেছিলেন, এই ওষুধ স্তন ক্যানসারের চিকিৎসায় উল্লেখযোগ্য কাজ করে। সেই গবেষণা ব্যাপক আলোড়ন ফেলেছিল চিকিৎসক মহলে।

বর্তমানে ভুবনেশ্বরের ইনস্টিটিউট অব লাইফ সায়েন্সেস প্রতিষ্ঠানে কাজ করছিলেন তিনি। গবেষণার কাজকর্মও চলছিল। এরই মধ্যে রবিবার সকালে ভুবনেশ্বরের বাড়ি থেকে উদ্ধার হয় চিকিৎসকের দেহ।

কী কারণে চিকিৎসকের মৃত্যু হল, সে বিষয়টি এখনও স্পষ্ট নয়। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, আত্মহত্যা করে থাকতে পারেন তিনি। চিকিৎসকের দেহ ময়নাতদন্তের জন্য ভুবনেশ্বরের এক হাসপাতালে পাঠানো হয়েছে। কী কারণে মৃত্যু তা স্পষ্ট হতে ময়নাতদন্তের রিপোর্টের জন্য অপেক্ষা করছে পুলিশ।

আরও পড়ুন
Advertisement