Rajya Sabha by-election 2024

অসমে রাজ্যসভার দুই আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিজেপি, কেন প্রার্থী দেননি বিরোধীরা?

বিজেপির ওই দুই প্রার্থী গত ২১ অগস্ট মনোনয়ন জমা দেন। কিন্তু ওই রাজ্যে বিরোধীদের প্রার্থী না দেওয়ার পিছনে সাধারণ সংখ্যাতত্ত্ব কাজ করেছে বলে অনেকে মনে করছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ২১:০০
BJP secures two Rajya Sabha seats uncontested in Assam

—প্রতিনিধিত্বমূলক ছবি।

অসমে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজ্যসভার দু’টি আসল জিতল বিজেপি। বিরোধীরা সেখানে কোনও প্রার্থী না দেওয়ায় বিজেপি প্রার্থীদের জয়ী হিসাবে ঘোষণা করে কমিশন। বিরোধী রাজনৈতিক দলগুলির বক্তব্য, অসমে বিরোধীদের পর্যাপ্ত বিধায়ক সংখ্যা না থাকার কারণে হার নিশ্চিত জেনে প্রার্থী দেওয়া হয়নি।

Advertisement

দেশের ন’টি রাজ্যের ১২টি রাজ্যসভার আসনে ভোটের নির্ঘণ্ট প্রকাশ করে নির্বাচন কমিশন। তারা জানায়, ওই ১২টি আসনে আগামী ৩ সেপ্টেম্বর ভোটগ্রহণ হবে। সোমবার ছিল মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। দেখা যায়, বিজেপির দুই প্রার্থী ছাড়া আর কেউ মনোনয়ন জমা দেননি। কমিশন জানিয়েছে, অসমে রাজ্যসভার ভোটে কোনও প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে না। জয়ী হয়েছেন পদ্মশিবিরের দুই প্রার্থী রামেশ্বর তেলি, মিশনরঞ্জন দাস। কেন্দ্রীয় সরকারের মন্ত্রী ছিলেন রামেশ্বর। আর মিশনরঞ্জন চার বারের বিধায়ক। এ বার তাঁদেরকে সংসদের উচ্চকক্ষে পাঠাল বিজেপি।

বিজেপির ওই দুই প্রার্থী গত ২১ অগস্ট মনোনয়ন জমা দেন। কিন্তু ওই রাজ্যে বিরোধীদের প্রার্থী না দেওয়ার পিছনে সংখ্যাতত্ত্ব কাজ করেছে। অসমে বিধানসভার মোট আসন ১২৬। তার মধ্যে এনডিএর দখলে রয়েছে ৭৭টি আসন। বাকি আসন রয়েছে বিরোধীদের দখলে। এই অবস্থায় দুই আসনে বিরোধী দল প্রার্থী দিলে পরাজয় নিশ্চিত ছিল।

আরও পড়ুন
Advertisement