BJP MLA Gets 25 Year Jail

নাবালিকার সঙ্গে দুষ্কর্ম! বিজেপি বিধায়কের ২৫ বছরের জেলের সাজা, খারিজ হবে বিধায়ক পদও

২০১৪ সালে এক নাবালিকার সঙ্গে দুষ্কর্মের অভিযোগ দায়ের হয় রামদুলারে গোন্দ-এর বিরুদ্ধে। সেই মামলায় মঙ্গলবার আদালত তাঁকে দোষী সাব্যস্ত করে। শুক্রবার সাজা ঘোষণা হল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৯
representational image

সাজা ঘোষণার পর আদালতের বাইরে রামদুলারে গোন্দ। ছবি: পিটিআই।

নাবালিকাকে ধর্ষণ করায় উত্তরপ্রদেশের এক বিজেপি বিধায়ককে ২৫ বছরের সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। এর জেরে খারিজ হতে চলেছে দুদ্ধি বিধানসভার বিধায়ক রামদুলারে গোন্দ-এর বিধায়ক পদও। ন’বছর আগে তাঁর বিরুদ্ধে এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ নথিভুক্ত হয়েছিল। শুক্রবার লখনউয়ের এমপি-এমএলএ আদালত রামদুলারেকে ১০ লক্ষ টাকা জরিমানাও করেছে।

Advertisement

২০১৪ সালে রামদুলারের স্ত্রী ছিলেন দুদ্ধি বিধানসভার অন্তর্গত একটি গ্রাম পঞ্চায়েতের প্রধান। পাশাপাশি, রামদুলারে এলাকায় পরিচিত ছিলেন বাহুবলী হিসাবে। তিনি রাজনীতির বড় আঙিনায় প্রবেশের পরিকল্পনা করছিলেন। ২০১৪ সালের ৪ নভেম্বর তাঁর বিরুদ্ধে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ দায়ের হয় মায়োরপুর থানায়। সেই মামলা চলছিল।

গত বিধানসভা ভোটে শিকে ছেঁড়ে রামদুলারের। তিনি বিজেপি প্রার্থী হিসাবে দুদ্ধি থেকে ভোটে লড়েন। তার পরেই রামদুলারের মামলাটি নিম্ন আদালত থেকে স্থানান্তরিত হয়ে চলে যায় বিধায়ক-সাংসদ আদালতে। মঙ্গলবার সেই আদালতই তাঁকে দোষী সাব্যস্ত করে। শুক্রবার হল সাজা ঘোষণা।

আদালতের রায়ের পর উত্তরপ্রদেশের বিধায়কপদ হারাবেন রামদুলারে। যদিও তাতে সে রাজ্যের বিজেপি সরকারের সঙ্কটে পড়ার কোনও সম্ভাবনাই নেই। ৪০৩ বিধায়কের উত্তরপ্রদেশ বিধানসভায় বিজেপি একাই দখল করে আছে ২৫৪টি বিধায়কপদ। আইন বলে, কোনও জনপ্রতিনিধিকে যদি আদালত ২ বছর বা তার বেশি সময়ের কারাদণ্ডে দণ্ডিত করে তা হলে তাঁর জনপ্রতিনিধিত্ব বাতিল হয়ে যাবে।

আরও পড়ুন
Advertisement