Teacher Recruitment

বিহারে শিক্ষক নিয়োগের পরীক্ষায় অদলবদল চাকরিপ্রার্থী! নাম ভাঁড়িয়ে পরীক্ষা দিতে গিয়ে গ্রেফতার ৫

বিহারে চাকরির পরীক্ষায় ‘আসল’ পরীক্ষার্থীর বদলে পরীক্ষাকেন্দ্রে গিয়েছিলেন ‘নকল’ পরীক্ষার্থী। অন্যের হয়ে পরীক্ষা দিতে গিয়ে পুলিশের জালে ধরা পড়েছেন পাঁচ জন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ০৯:৪৯
Bihar Police arrests 5 for allegation of impersonating as candidate in Teacher Recruitment Exam

বিহারে গ্রেফতার ভুয়ো পরীক্ষার্থী। ছবি: এক্স।

নিট পরীক্ষায় বেনিয়মের অভিযোগে তোলপাড় জাতীয় রাজনীতি। ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিয়ে বিতর্কের আঁচ গিয়ে পড়েছে সংসদেও। নিট প্রশ্নফাঁসকাণ্ডের কেন্দ্রবিন্দুতে রয়েছে বিহার। এখনও পর্যন্ত শুধু বিহার থেকেই গ্রেফতার হয়েছেন ১৩ জন। এ বার সেই বিহারেরই শিক্ষক নিয়োগের পরীক্ষায় ধরা পড়লেন ভুয়ো পরীক্ষার্থী। অন্যের হয়ে পরীক্ষা দিতে গিয়ে পুলিশের হাতে ধরা পড়লেন পাঁচ জন।

Advertisement

রাজু হিরানি পরিচালিত ‘মুন্নাভাই এমবিবিএস’ সিনেমায় দেখা গিয়েছিল, ‘মুন্নাভাই’-এর হয়ে পরীক্ষা দিতে গিয়েছিল ‘রুস্তম’। যদিও সেই কল্প-কাহিনিতে ভুয়ো পরীক্ষার্থী ধরা পড়েননি। তবে এ ক্ষেত্রে আসল চাকরিপ্রার্থীর বদলে অন্যেরা পরীক্ষা দিতে এসে রক্ষা পাননি। বিহারের সহরসায় পৃথক পৃথক পরীক্ষাকেন্দ্র থেকে পাকড়াও করা হয়েছে অভিযুক্তদের।

গত রবিবার বিহারে শিক্ষক নিয়োগের পরীক্ষা ছিল। ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা ঘিরে অভিযোগ ওঠার পর বিহারে প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলিতে আরও কড়াকড়ি আনা হয়েছে। বাড়ানো হয়েছে নজরদারি। এর মধ্যেও বেশ কয়েক জন চাকরিপ্রার্থী নিজেদের বদলে অন্যদের পরীক্ষা দিতে পাঠিয়েছিলেন। পুলিশ জানিয়েছে, সহরসার পূর্ব বাজার এলাকায় মনোহর হাই স্কুলের পরীক্ষাকেন্দ্র থেকে অমরেশ কুমার ও মুকেশ কুমার নামে দুই ভুয়ো পরীক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। জিলা স্কুল থেকে গ্রেফতার করা হয়েছে অমিত কুমার ও প্রবীণ কুমার নামে আরও দু’জনকে। বৈজনাথপুরের এক স্কুলের পরীক্ষাকেন্দ্র থেকে সুন্দর কুমার ওরফে রূপেশ নামে আরও এক জনকে পাকড়াও করেছে পুলিশ।

তবে এই ধরনের ঘটনা অতীতেও ঘটেছে। চলতি মাসেই বিহারে সি-টেট পরীক্ষার সময় তিন মহিলা-সহ মোট ১৭ জন ভুয়ো পরীক্ষার্থীকে গ্রেফতার করেছিল পুলিশ। বাংলাতেও এই ধরনের নজির রয়েছে। গত বছরের ডিসেম্বরেই কলকাতা পুলিশের কনস্টেবল পদে নিয়োগের পরীক্ষা হয়েছিল। সেই পরীক্ষার সময়েও কলকাতার একাধিক পরীক্ষাকেন্দ্র থেকে ভুয়ো পরীক্ষার্থীদের পাকড়াও করেছিল পুলিশ।

আরও পড়ুন
Advertisement