NEET Case

নিটে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত তেজস্বীর সহকারী! এমনটাই দাবি করলেন বিহারের উপমুখ্যমন্ত্রী

বিহারের উপমুখ্যমন্ত্রী বিজয়কুমার সিন্‌হার দাবি, দুর্নীতিতে ধৃত ছাত্রের জন্য সরকারি বাংলোয় থাকার ব্যবস্থা করে দিয়েছিলেন তেজস্বীর সহকারী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৫:৩৬
image of tejaswi

তেজস্বী যাদব। — ফাইল চিত্র।

ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা নিটের প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে জড়িত রয়েছেন রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) প্রধান তেজস্বী যাদবের সহকারী। বৃহস্পতিবার এমনটাই দাবি করলেন বিহারের উপমুখ্যমন্ত্রী বিজয়কুমার সিন্‌হা। ২০২৪ সালে নিট নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। বিজয়ের দাবি, দুর্নীতিতে ধৃত ছাত্রের জন্য সরকারি বাংলোয় থাকার ব্যবস্থা করে দিয়েছিলেন তেজস্বীর সহকারী। যদিও সেই বাংলোর অস্তিত্ব নিয়েও উঠেছে প্রশ্ন। এনএইচএআই জানিয়েছে, পটনায় তাদের কোনও বাংলোই নেই।

Advertisement

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে বিজয় জানিয়েছেন, লালুপ্রসাদ যাদবের পুত্র তেজস্বীর সহযোগী প্রীতম কুমার বিহার সড়ক নির্মাণ বিভাগ (আরসিডি)-এর এক কর্মীকে ফোন করেন। তাঁকে ফোন করে সিকন্দরপ্রসাদ যাদবেন্দুর জন্য একটি ঘর বুক করতে বলেন। সিকন্দর পেশায় এক জন ইঞ্জিনিয়ার। এই সিকন্দর অতীতে দাবি করেছিলেন, নিট দুর্নীতিতে জড়িত রয়েছেন এক জন ‘মন্ত্রী’।

সিকন্দর জানিয়েছেন, নিজের এক ভাইপোর জন্য পটনার সরকারি বাংলোয় ঘর বুক করেছিলেন। সেই ভাইপোর নাম অনুরাগ যাদব। তিনি ছিলেন নিট পরীক্ষার্থী। অনুরাগ, তাঁর মা এবং কয়েক জন ছিলেন বাংলোয়। নিট পরীক্ষায় অনিয়মের অভিযোগে এই অনুরাগ এখন জেলে।

বিহারের উপমুখ্যমন্ত্রী বিজয় জানিয়েছেন, এই অভিযুক্ত অনুরাগের জন্যই পটনার সরকারি বাংলোয় ঘর বুক করিয়েছিলেন তেজস্বীর সহযোগী। এই ঘটনায় একটি বিভাগীয় তদন্ত করিয়েছেন তিনি। তাতে দেখা গিয়েছে, তেজস্বীর সহযোগী প্রীতম আরসিডির এক কর্মী প্রদীপকে ফোন করেছিলেন। ফোন করে পটনার এনএইচএআই (জাতীয় সড়ক কর্তৃপক্ষ)-এর বাংলোয় ঘর বুক করিয়েছিলেন ১ মে। তার চার দিন পর দেশে নিট পরীক্ষা নেওয়া হয়। বিজয়ের দাবি, প্রদীপকে যে প্রীতম ফোন করেছিলেন, তার কল ডিটেল রয়েছে। তিনি আরও দাবি করে বলেছেন, ‘‘এই ঘটনায় উচ্চস্তরের তদন্ত চাই। ওরা এখন ক্ষমতায় নেই। কিন্তু লক্ষ লক্ষ পড়ুয়ার ভবিষ্যৎ নিয়ে খেলা করছে।’’ এই ঘর বুক করার ঘটনায় প্রদীপ-সহ বিহারের সড়ক নির্মাণ বিভাগের তিন জন কর্মীকে সাসপেন্ড (নিলম্বিত) করা হয়েছে বলেও জানিয়েছেন উপমুখ্যমন্ত্রী।

যদিও বিহারের এনএইচএআই দাবি করেছে, পটনায় তাদের কোনও অতিথিশালা নেই। তাই সেখানে থাকার প্রশ্ন ওঠে না, যা সংবাদমাধ্যমগুলি দাবি করছে। বিবৃতি দিয়ে তারা এ কথা জানিয়ে দিয়েছে। সিকন্দর দাবি করেছেন, তাঁর ভাইপো জানিয়েছিলেন, ‘প্রত্যাশিত ফল’ করতে চলেছেন তিনি। তিনি এ-ও দাবি করেছেন, নিট, ইউপিএসসির প্রশ্ন ফাঁস চক্রের সঙ্গে যোগ রয়েছে তাঁর। পরীক্ষার্থী আয়ুষ রাজ, শিবনন্দন কুমার, অভিষেক কুমার, অনুরাগ যাদব, অনুরাগের মা রিনার জন্য তিনি থাকা-খাওয়ার ব্যবস্থা করে দিয়েছিলেন। বৃহস্পতিবার তিনি আরও দাবি করেন, যে ‘ফাঁস হওয়া’ প্রশ্নপত্র তাঁকে দেওয়া হয়েছিল, তার সঙ্গে নিটের আসল প্রশ্নপত্রের মিল রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement