Bharat Jodo Yatra

৪১ হাজারের টি-শার্ট রাহুলের! দাবি বিজেপির, জবাবে মোদীর দশলাখি স্যুটের কথা বলল কংগ্রেস

২০১৫ সালে ভারত সফরে এসেছিলেন আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। অভিযোগ উঠেছিল, ওবামার সঙ্গে সাক্ষাতের সময় নিজের নাম লেখা ১০ লক্ষ টাকা মূল্যের একটি স্যুট পরেছিলেন মোদী।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:০৭
রাহুলের টি-শার্ট এবং মোদীর সেই স্যুট।

রাহুলের টি-শার্ট এবং মোদীর সেই স্যুট। ছবি: সংগৃহীত।

কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রার’ সমালোচনা করতে গিয়ে এ বার রাহুল গাঁধীর পোশাকে ‘কালি ছেটাতে’ সক্রিয় হল বিজেপি। পদ্ম-শিবিরের টুইটার হ্যান্ডলে প্রাক্তন কংগ্রেস সভাপতির সেই টি-শার্ট পরা ছবি পোস্ট করে লেখা হয়েছে— ‘ভারত দেখো যাত্রা’। দ্রুত জবাব এসেছে কংগ্রেসের তরফেও। সনিয়া গাঁধীর দল মনে করিয়ে দিয়েছে, মোদীর পরনের সেই ১০ লক্ষ টাকার স্যুটের আর দেড় লক্ষ টাকার রোদচশমার কথা।

বিজেপির দাবি, এক বিশ্ববিখ্যাত পোশাক সংস্থার ছাপ বলে দিচ্ছে ভারত জোড়ো যাত্রায় অংশ নেওয়া রাহুলের সাদা টি-শার্টটি বহুমূল্য। দেখতে সাদামাটা হলেও দাম ৪১ হাজার ২১৫ টাকা। ৫২ বছরের রাহুল বুধবার তামিলনাড়ুর শ্রীপেরম্বুদুরে বাবা রাজীবের স্মৃতিস্থলে শ্রদ্ধা নিবেদনের পর কন্যাকুমারী থেকে ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু করেছেন। কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ৩,৭৫০ কিলোমিটার। চলবে আগামী পাঁচ মাস ধরে। টুইট করে রাহুল লিখেছেন, ‘ঘৃণা ও বিভাজনের রাজনীতির কাছে আমার বাবাকে হারিয়েছিলাম। আমার প্রিয় দেশকে তার কাছে হারাব না।’

Advertisement

এর পর থেকেই ধারাবাহিক ভাবে রাহুলকে নিশানা করে চলেছে বিজেপি। কখনও তাঁকে পাকিস্তানে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে, কখনও বলা হচ্ছে ভারত বিভাজনই রাহুলের গোপন উদ্দেশ্য। এ বার তাঁর পোশাক নিয়েও কটাক্ষ করল নরেন্দ্র মোদী-অমিত শাহের দল।

যার জবাবে কংগ্রেসের টুইটার হ্যান্ডলে বিজেপি নেতাদের উদ্দেশে লেখা হয়েছে, ‘ভারত জোড়ো যাত্রায় ভিড় দেখে ভয় পেয়ে গিয়েছেন? ইস্যুভিত্তিক কথা বলুন। বেকারত্ব এবং মূল্যবৃদ্ধি নিয়ে কথা বলুন। আর যদি পোশাক নিয়ে কথা বলতে চান, তা হলে মোদীজির ১০ লক্ষ টাকার স্যুট আর দেড় লক্ষ টাকার চশমা নিয়ে আলোচনা করা যেতে পারে। বলুন কী করব?’

প্রসঙ্গত, ২০১৫ সালে প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসাবে সস্ত্রীক ভারত সফরে এসেছিলেন আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। অভিযোগ উঠেছিল, ওবামার সঙ্গে সাক্ষাতের সময় নিজের নাম লেখা ১০ লক্ষ টাকা মূল্যের একটি স্যুট পরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তা নিয়ে বিতর্কও হয়েছিল সেই সময়ে। পরবর্তী কালে স্যুটটিকে নিলামে তোলা হলে চার কোটি ৩১ লক্ষ টাকার বিনিময়ে সেটি কিনে নেন সুরতের হিরে ব্যবসায়ী তথা ‘ধর্মনন্দন ডায়মন্ডস প্রাইভেট লিমিটেডে’র চেয়ারম্যান লালজিভাই পটেল।

২০১৯ সালের ডিসেম্বরে দশকের শেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখার জন্য মোদী একটি জার্মান সংস্থার তৈরি দেড় লক্ষ টাকা দামের রোদচশমা পরেছিলেন বলেও অভিযোগ উঠেছিল। যদিও সে সময় বিজেপির তরফে ওই অভিযোগ খারিজ করে বলা হয়েছিল, মোদীর চোখের ওই বিশেষ রোদচশমাটির দাম কয়েক হাজার টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement