Saddam Hussein

সাদ্দামের মতো চেহারা হয়েছে রাহুলের! হিমন্তকে জবাব দিতে কংগ্রেসের মুখে মোদীর সেই দাড়ি

গত ৭ সেপ্টেম্বর থেকে ভারত জোড়ো যাত্রা শুরু করেছেন রাহুল। দীর্ঘ এই পদযাত্রা-পর্বে তাঁর চেহারা অনেকটাই বদলে গিয়েছে। গালে গজিয়েছে লম্বা দাড়ি। সেই প্রসঙ্গেই খোঁচা দিয়েছেন হিমন্ত।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ১৫:২২
সাদ্দামের মতো দাড়ি কার, তরজা বিজেপি কংগ্রেসের।

সাদ্দামের মতো দাড়ি কার, তরজা বিজেপি কংগ্রেসের। গ্রাফিক: সনৎ সিংহ।

গুজরাতে বিধানসভা ভোটের প্রচারে গিয়ে ধারাবাহিক ভাবে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে ইরাকের নিহত প্রেসিডেন্ট সাদ্দাম হুসেনের তুলনা করছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। বুধবার কংগ্রেসের তরফে সেই মন্তব্যের জবাব দিতে টেনে আনা হল, করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সেই লম্বা দাড়ির প্রসঙ্গ।

গত ৭ সেপ্টেম্বর থেকে ভারত জোড়ো যাত্রা শুরু করেছেন রাহুল। দীর্ঘ এই পদযাত্রা-পর্বে তাঁর চেহারা অনেকটাই বদলে গিয়েছে। গালে গজিয়েছে লম্বা দাড়ি। গুজরাতে বিজেপির ভোট প্রচারে গিয়ে মঙ্গলবার হিমন্ত সেই প্রসঙ্গ তুলেই খোঁচা দেন ওয়েনাড়ের কংগ্রেস সাংসদকে। তিনি বলেন, ‘‘চেহারা বদলানোর ইচ্ছে অনেকেরই হয়। হয়তো রাহুলেরও হয়েছে। তবে তিনি চেহারা বদলানোর সময় সর্দার বল্লভভাই পটেল এমনকি জওহরলাল নেহরুকে অনুকরণ করতে পারতেন। মহাত্মা গান্ধীর মতো চেহারা করার চেষ্টা করলেও ভাল হত। কিন্তু তাঁর মুখ দেখে তো সাদ্দাম হুসেনের কথা মনে পড়ে যাচ্ছে!’’

Advertisement

অসমের প্রাক্তন কংগ্রেস নেতা হিমন্ত গত সপ্তাহেও সাদ্দামের সঙ্গে রাহুলের তুলনা করেছিলেন। এ বার তাঁর বক্তব্যের পরেই সরব হয়েছে কংগ্রেস। এর আগেও দামোদর বিনায়ক সাভারকর বিতর্ক এবং ভারত জোড়ো যাত্রা প্রসঙ্গে রাহুল সম্পর্কে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ উঠেছে হিমন্তের বিরুদ্ধে। বুধবার সেই প্রসঙ্গ তুলে অসম প্রদেশ কংগ্রেস সভাপতি ভূপেন বরা বলেন, ‘‘হিমন্ত অনেক সময় এ ধরনের নিম্নরুচির মন্তব্য করেন। ওঁর কাছে আমাদের একটাই প্রশ্ন— প্রধানমন্ত্রী মোদী কাকে অনুকরণ করার উদ্দেশ্যে লম্বা দাড়ি রেখেছিলেন?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement