Derailment Attempt

ফের ট্রেন বেলাইন করার ছক! এ বার রাজস্থানের অজমের, লাইনের উপর পড়ে ছিল ৭০ কেজির সিমেন্টের চাঁই

মালগাড়ি চলাচলের লাইনে ফেলে রাখা হয়েছিল দু’টি বিশাল চাঁই। এক একটির ওজন প্রায় ৭০ কেজির আশপাশে। একটি মালগাড়ি তাতে ধাক্কাও মেরেছিল। যদিও কোনও অঘটন ঘটেনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৮
(বাঁ দিকে) ঘটনাস্থল পরিদর্শনে রেল আধিকারিকেরা এবং রেল লাইনের উপর সিমেন্টের চাঁই (ডান দিকে)।

(বাঁ দিকে) ঘটনাস্থল পরিদর্শনে রেল আধিকারিকেরা এবং রেল লাইনের উপর সিমেন্টের চাঁই (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

সোমবার রেল লাইনের উপর গ্যাস সিলিন্ডার রেখে ট্রেন লাইনচ্যুত করার ছক কষেছিল দুষ্কৃতীরা। মঙ্গলবার প্রকাশ্যে এল আরও একটি ট্রেন বেলাইন করার ছক। এ বার ঘটনাস্থল রাজস্থানের অজমের। মালগাড়ি চলাচলের লাইনের উপর ফেলে রাখা হয়েছিল বিশাল সিমেন্টের চাঁই। ওয়েস্টার্ন ডেডিকেটেড ফ্রেট করিডরের উপর এই রকম দু’টি সিমেন্টের চাঁই ফেলে রাখা হয়েছিল। এক একটির ওজন প্রায় ৭০ কেজির আশপাশে। ঘটনাটি ঘটেছিল রবিবার। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, রেল আধিকারিকেরা সন্দেহ করছেন, মালগাড়ি বেলাইন করার ছক কষেছিল দুষ্কৃতীরা। মালগাড়িটি একটি সিমেন্টের চাঁইয়ে ধাক্কাও মেরেছিল। কিন্তু কোনও অঘটন ঘটেনি। সিমেন্টের চাঁইয়ে ধাক্কা মারার পরেও মালগাড়িটির বিশেষ কোনও ক্ষতি হয়নি।

Advertisement

উত্তর-পশ্চিম রেলের এক আধিকারিক মঙ্গলবার বলেছেন, “গত রবিবার কিছু দুষ্কৃতী মালগাড়ির লাইনের (ডেডিকেটেড ফ্রেট করিডর) উপর দু’টি সিমেন্টের চাঁই ফেলে রেখেছিল। একটি মালগাড়ি তাতে ধাক্কা মারে।” ঘটনাটি ঘটেছিল ফুলেরা-আমদাবাদের ফ্রেট করিডরে। সারাধনা ও বঙ্গদ রেল স্টেশনের মাঝে সিমেন্টের চাঁইগুলি ফেলে রাখা ছিল। রেল সূত্রে খবর, ঘটনাটি ঘটেছিল রবিবার রাত প্রায় সাড়ে দশটা নাগাদ।

মালগাড়িটি সিমেন্টের চাঁইয়ে ধাক্কা মারার পর সেই খবর যায় রেলকর্মীদের কাছে। জানানো হয়, রেললাইনের উপর সিমেন্টের চাঁই পড়ে রয়েছে। সেই মতো রাতেই রেলকর্মীদের একটি দল ঘটনাস্থলে যায়। একটি সিমেন্টের চাঁই দ্বিখণ্ডিত অবস্থায় উদ্ধার হয়। এর পর কিছুটা দূরেই একই রকম আরও একটি সিমেন্টের ব্লক উদ্ধার করেন রেলকর্মীরা। পিটিআই জানাচ্ছে, ফ্রেট করিডরের এক আধিকারিক জানিয়েছেন, ঘটনায় ইতিমধ্যেই একটি অভিযোগ দায়ের করা হয়েছে এবং তদন্ত শুরু হয়েছে।

প্রসঙ্গত, সোমবার সকালেই একটি এক্সপ্রেস ট্রেন বেলাইন করার ছক প্রকাশ্যে এসেছিল। সেই ঘটনাটিও ঘটেছিল রবিবার রাতেই। উত্তরপ্রদেশের কানপুরের কাছে কালিন্দী এক্সপ্রেস লাইনচ্যুত করতে গ্যাস সিলিন্ডার ফেলে রাখা হয়েছিল লাইনের উপর। কিছুটা দূরেই পাওয়া গিয়েছিল এক বোতল পেট্রল ও দেশলাই বাক্স।

আরও পড়ুন
Advertisement