AK-203

মোদীর রাশিয়া সফরের আগেই ভারতীয় সেনা পেল ৩৫ হাজার একে-২০৩ স্বয়ংক্রিয় রাইফেল

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুরের সই করা চুক্তি অনুযায়ী অমেঠীর ‘করওয়ার অর্ডন্যান্স ফ্যাক্টরি’তে ছ’লক্ষের বেশি একে-২০৩ রাইফেল তৈরি হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৪:৩৮

গ্রাফিক: সনৎ সিংহ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মস্কো সফরের আগে ভারতীয় সেনা পেল রুশ প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক একে-২০৩ স্বয়ংক্রিয় রাইফেল। উত্তরপ্রদেশের অমেঠীর অস্ত্র কারখানায় যৌথ উদ্যোগে নির্মিত প্রথম ব্যাচের ৩৫ হাজার উন্নততর কালাশনিকভ ভারতীয় সেনাকে দেওয়া হয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর। প্রসঙ্গত, আগামী ৮-১০ জুলাই রাশিয়া এবং অস্ট্রিয়া সফরে যাবেন মোদী।

Advertisement

২০১৮ সালের এপ্রিল মাসে তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনের রাশিয়া সফরের সময় বিষয়টি নিয়ে প্রাথমিক সমঝোতাপত্রে সই হয়েছিল। একে-৪৭ রাইফেলের উন্নততর সংস্করণ তৈরির লক্ষ্যে ২০২১ সালে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুরের চুক্তি সই করেছিলেন। অবশ্য তার আগেই ২০১৯-এর মার্চে অমেঠীর করওয়ার অর্ডন্যান্স ফ্যাক্টরিতে ৭.৬২ ক্যালিবারের একে-২০৩ রাইফেল উৎপাদন প্রকল্প উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী। ২০২৩ সাল থেকেই অমেঠীর অস্ত্র কারখানায় শুরু হয়েছিল একে-২০৩ উৎপাদন।

নয়াদিল্লি-মস্কো চুক্তি অনুযায়ী পরবর্তী ১০ বছরে উত্তরপ্রদেশের অমেঠীর ‘করওয়ার অর্ডন্যান্স ফ্যাক্টরি’তে রুশ প্রযুক্তি ব্যবহার করে ছ’লক্ষের বেশি কালাশনিকভ সিরিজের সর্বাধুনিক সংস্করণ একে-২০৩ রাইফেল তৈরি হবে। চুক্তির অঙ্ক ৫ হাজার কোটি টাকারও বেশি। ভারত-রুশ যৌথ উদ্যোগে ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের সঙ্গে যৌথ ভাবে রাশিয়ার দুই সংস্থা কালাশনিকভ কনসার্ন এবং রোসোবোরোনেক্সপোর্ট তৈরি করেছে নতুন সংস্থা— ‘ইন্দো-রাশিয়া রাইফেলস প্রাইভেট লিমিটেড’। দু’টি রুশ সংস্থার নিয়ন্ত্রকই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার পরিচালিত সংস্থা ‘রোস্টেক স্টেট কর্পোরেশন’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement