ULFA

সক্রিয়তা বাড়াচ্ছে আলফা, সীমানা পেরিয়ে তোলাবাজি চলছে, দুই জঙ্গিকে গ্রেফতার করে বলল অরুণাচল

অরবিন্দ রাজখোয়া, অনুপ চেতিয়া, শশধর চৌধরির নেতৃত্বাধীন আলফার আলোচনাপন্থী গোষ্ঠী শান্তিচুক্তি করলেও পরেশ বড়ুয়ার নেতৃত্বাধীন গোষ্ঠী আলফা(আই) এখনও বিচ্ছিন্ন ভাবে নাশকতা চালিয়ে যাচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১২:০৬
যৌথ অভিযানে ধৃত দুই আলফা জঙ্গি।

যৌথ অভিযানে ধৃত দুই আলফা জঙ্গি। — ফাইল চিত্র।

অসমের পাশাপাশি উত্তর-পূর্বাঞ্চলের আর এক রাজ্য অরুণাচল প্রদেশেও সক্রিয়তা বাড়ানোর চেষ্টা করছে জঙ্গি সংগঠন আলফা (ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ অসম)-র একটি গোষ্ঠী। শুক্রবার অসমের তিনসুকিয়া জেলার সীমানাবর্তী নামসাইয়ে ঝটিতি অভিযান চালিয়ে দুই জঙ্গিকে গ্রেফতারের পর এই দাবি করেছে অরুণাচল পুলিশ।

Advertisement

ধৃত দু’জনেই অসমের তিনসুকিয়া জেলার কাকুপাথার এলাকার বাসিন্দা বলে জানিয়েছে পুলিশ। তাদের এক জন রুদ্র ওরফে নির্মল মোরান (৩৫) আত্মসমর্পণকারী আলফা জঙ্গি। তার সঙ্গীর নাম চঞ্চল মোরান (৩১)। সীমানা পার হয়ে ঢুকে তারা তোলাবাজি চালাচ্ছিল বলে পুলিশের দাবি। ধৃতদের থেকে নগদ ৯৫ হাজার টাকার পাশাপাশি উদ্ধার হয়েছে পিস্তল। অরুণাচলের নামসাই থানার পুলিশকর্মীদের সঙ্গে অভিযানে অংশ নিয়েছিল কেন্দ্রীয় বাহিনী অসম রাইফেলসও।

প্রসঙ্গত, আলফার মূল অংশ শান্তিচুক্তি করলেও পরেশ বড়ুয়ার নেতৃত্বাধীন গোষ্ঠী আলফা (আই) এখনও বিচ্ছিন্ন ভাবে নাশকতা চালিয়ে যাচ্ছে। চিনের মদতে পরেশ মায়ানমারের গোপন ডেরা থেকে ভারত বিরোধী তৎপরতা চালাচ্ছে বলে গোয়েন্দা সূত্রের খবর। তবে প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে ধৃত দু’জন অরবিন্দ রাজখোয়া, অনুপ চেতিয়া, শশধর চৌধরির নেতৃত্বাধীন আলফার আলোচনাপন্থী অংশের সদস্য। গত ডিসেম্বরে অস্ত্র ছেড়ে কেন্দ্রের সঙ্গে শান্তিচুক্তি করেছে এই গোষ্ঠী। এর পর আত্মসমর্পণকারী আলফা সদস্যদের একাংশ প্রত্যক্ষ ভাবে তোলাবাজিতে জড়িয়ে পড়েন বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement