Reservation for Kannadigas

সরকারি এবং বেসরকারি চাকরিতে সংরক্ষণ পাবেন কন্নড়ভাষীরা, বিলের প্রস্তাব ঘিরে বিতর্ক কর্নাটকে

সরকারি এবং বেরসকারি চাকরিতে কন্নড়ভাষীদের সংরক্ষণ ঘিরে অশান্তি জেরে সে রাজ্যের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বুধবার একটি এক্স হ্যান্ডল পোস্ট মুছে দিলেও বিতর্ক ধামাচাপা পড়েনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৬:৪৪
কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া।

কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। — ফাইল চিত্র।

সরকারি এবং বেরসকারি চাকরিতে কন্নড়ভাষীদের সংরক্ষণ ঘিরে অশান্তি ছড়াল কর্নাটকে। বিক্ষোভের জেরে সে রাজ্যের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বুধবার একটি এক্স হ্যান্ডল পোস্ট মুছে দিলেও বিতর্ক ধামাচাপা পড়েনি।

Advertisement

এক্স হ্যান্ডলে ওই পোস্টে মঙ্গলবার সিদ্দারামাইয়া লিখেছিলেন, ‘কর্নাটকে ‘সি’ এবং ‘ডি’ গ্রুপের ১০০ শতাংশ সরকারি চাকরিই কন্নড়ভাষীদের জন্য সংরক্ষণ করা হবে।’’ তাঁর ওই পোস্টের পরেই কর্নাটকের বিভিন্ন অংশ, বিশেষত রাজ্যের উত্তর-পশ্চিম প্রান্তের মরাঠিভাষী অঞ্চল এবং পূর্বের তেলুগুপ্রধান অঞ্চলে বিক্ষোভের খবর আসে। পরে পোস্টটি মুছে দেন সিদ্দারামাইয়া।

অন্য দিকে, বুধবারই বেসরকারি চাকরিতে স্থানীয়দের সংরক্ষণের জন্য নতুন আইন চালুর ইঙ্গিত দিয়েছে কর্নাটকের কংগ্রেস পরিচালিত সরকার। প্রস্তাবিত বিলে বেসরকারি সংস্থাগুলির জন্য ৭০ শতাংশ কর্মী এবং ৫০ শতাংশ আধিকারিকের পদ কন্নড়ভাষীদের জন্য সংরক্ষিত রাখা বাধ্যতামূলক হবে বলে বুধবার জানিয়েছেন সে রাজ্যের শ্রমমন্ত্রী সন্তোষ লাড। তিনি বলেন, ‘‘মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব পাশ হয়েছে। শীঘ্রই বিল বিধানসভায় পেশ করা হবে।’’

কর্নাটকবাসী যে ছাত্রছাত্রীরা দশম শ্রেণি পর্যন্ত কন্নড় পড়েননি, তাঁদের সরকারি চাকরি পেতে কন্নড় ভাষায় পরীক্ষা দেওয়ার ব্যবস্থা চালু হতে পারে বলেও জানান তিনি। কিন্তু ইতিমধ্যেই সে রাজ্যের বিভিন্ন কর্পোরেট সংস্থা থেকে কন্নড় সংরক্ষণ নিয়ে আপত্তির সুর শোনা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement