Ram Mandir Inauguration

শয়ন আরতির পর রবিতে নতুন মন্দিরে রামলালা বিরাজমানের বিগ্রহ, ৭০ বছর পর স্থায়ী ঠিকানা

রবিবার রাতেই রামলালা বিরাজমানের বিগ্রহ নিয়ে যাওয়া হবে নতুন মন্দিরে। তার আগে শনি এবং রবিবার এই ‘আদি’ বিগ্রহের দর্শন বন্ধ ছিল। নতুন মন্দিরেই আবার বিগ্রহের দর্শন মিলবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৮:০৮
image of ram lalla

রামলালা বিরাজমানকে রবিবার রাতেই নিয়ে যাওয়া হবে নতুন মন্দিরে। — ফাইল চিত্র।

রবিবার রাত ৮টায় ‘শয়ন আরতি’। তার পরেই রামলালা বিরাজমানের বিগ্রহ নতুন রাম মন্দিরে নিয়ে যাওয়া হবে। সঙ্গে যাবে রামের তিন ভাই লক্ষ্মণ, ভরত, শত্রুঘ্ন এবং হনুমানের বিগ্রহ। গত ৭০ বছর অস্থায়ী ঠিকানায় রাখা ছিল এই বিগ্রহগুলি।

Advertisement

কিছু সংবাদমাধ্যম আগেই দাবি করেছিল, ২২ জানুয়ারি রামমন্দিরে নতুন বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’-র আগেই নতুন মন্দিরে নিয়ে যাওয়া হবে রামলালা বিরাজমানের বিগ্রহ। সেই মতো রবিবার রাতেই রামলালা বিরাজমানের বিগ্রহ নিয়ে যাওয়া হবে নতুন মন্দিরে। তার আগে শনি এবং রবিবার এই ‘আদি’ বিগ্রহের দর্শন বন্ধ ছিল। এ বার নতুন মন্দিরেই বিগ্রহের দর্শন মিলবে।

এত দিন নতুন মন্দিরে রামলালা বিরাজমানের বিগ্রহ নিয়ে যাওয়া হয়নি। কারণ, রোজ সেই বিগ্রহকে ভোগ নিবেদন করা হয়। এ দিকে নতুন মন্দিরে নতুন বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’ না হওয়া পর্যন্ত তাকে ভোগ নিবেদন করা যাবে না। অযোধ্যার সাধু-সন্ন্যাসীদের মতে, একই মন্দিরের গর্ভগৃহে নতুন বিগ্রহকে ভোগ না দিয়ে আদি বিগ্রহকে নিবেদন, এই বিষয়টি ‘ভাল দেখায় না’।

নতুন মন্দিরের গর্ভগৃহে কৃষ্ণশিলার তৈরি ৫১ ইঞ্চির মূর্তি বসানো হয়েছে। তার সামনে বসানো হবে রামলালা বিরাজমান এবং তার তিন ভাইয়ের বিগ্রহ। ২২ জানুয়ারির পর থেকে এক সঙ্গেই আদি এবং নতুন রামলালা এবং তিন ভাই, হনুমানের বিগ্রহের দর্শন করতে পারবেন ভক্তেরা।

আরও পড়ুন
Advertisement