Jammu and Kashmir

ভোটের জন্য কতটা প্রস্তুত জম্মু ও কাশ্মীর? বাস্তব চিত্র পরিদর্শনে উপত্যকায় মুখ্য নির্বাচন কমিশনার

সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে, এ বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিধানসভা ভোট করাতে হবে জম্মু ও কাশ্মীরে। উপত্যকার পরিস্থিতি কেমন রয়েছে, খতিয়ে দেখতে দু’দিনের সফরে শ্রীনগরে জাতীয় নির্বাচন কমিশনের প্রতিনিধিদল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৫:৫৬
A team of Election Commission visits Srinagar to review preparedness of assembly election dgtl

শ্রীনগরে পৌঁছলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। ছবি: পিটিআই।

জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভোটের প্রস্তুতি পর্ব খতিয়ে দেখতে বৃহস্পতিবার শ্রীনগরে গেলেন জাতীয় নির্বাচন কমিশনের কর্তারা। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারের নেতৃত্বে কমিশনের ওই দল দু’দিন থাকবে কাশ্মীর উপত্যকায়। নির্বাচনের আগে কী ভাবছে সেখানকার রাজনৈতিক দলগুলি, তা বোঝার চেষ্টা করছেন তাঁরা। বৃহস্পতিবার শ্রীনগরে পৌঁছেই রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদের সঙ্গে একপ্রস্ত বৈঠকে বসেছে জাতীয় নির্বাচন কমিশন। নেতাদের মতামত গ্রহণের পর রাজ্যের ২০টি জেলার পুলিশকর্তাদের সঙ্গেও আলোচনায় বসবেন মুখ্য নির্বাচন কমিশনার ও তাঁর দল।

Advertisement

জম্মু ও কাশ্মীরে ভোটের জন্য সুপ্রিম কোর্ট অনেক দিন আগেই সময়সীমা বেঁধে দিয়েছে। গত বছরের ১১ ডিসেম্বর শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল অসাংবিধানিক নয়। সে দিনই আদালত নির্দেশ দিয়েছিল এ বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ভোট করাতে হবে। সেই মতো প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে কমিশনের।

কাশ্মীরের পরিস্থিতিগত সমস্যার কারণে দীর্ঘ দিন বিধানসভা নির্বাচন হয়নি। সেখানে শেষ বিধানসভা ভোট হয়েছিল ২০১৪ সালে। এর পরে ২০১৯ সালে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলুপ্তি হয় এবং জম্মু ও কাশ্মীরকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়- একটি জম্মু ও কাশ্মীর, অন্যটি লাদাখ। পরে সুপ্রিম কোর্ট যখন রায় দেয় অনুচ্ছেদ ৩৭০ ধারা প্রত্যাহারের সিদ্ধান্ত সাংবিধানিক, তখনই শীর্ষ আদালত জানিয়েছিল জন্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে হবে। প্রসঙ্গত, গত মাসেই জম্মু ও কাশ্মীরে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আশ্বস্ত করেছিলেন, শীঘ্রই জম্মু ও কাশ্মীরে নির্বাচন হবে।

আরও পড়ুন
Advertisement