Terror Attack in Jammu and Kashmir

পাকিস্তান থেকে ছোড়া গুলিতে আহত জওয়ান, মধ্যরাত থেকেই জম্মু-কাশ্মীরে চলছে সেনা-জঙ্গি সংঘর্ষ

সামনেই জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন। ভোট ঘোষণার পর থেকেই বারে বারে উত্তপ্ত হয়ে উঠেছে উপত্যকা। জঙ্গি হামলার ঘটনা ঘটছে প্রায়শই। যা নিয়ে উদ্বিগ্ন প্রশাসন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৫৪
A jawan injured after open fire in Jammu and Kashmir\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s Akhnoor

জম্মু-কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে চলছে সেনাবাহিনীর লড়াই। —প্রতীকী ছবি।

আবারও অশান্ত জম্মু-কাশ্মীর। জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে আহত এক সেনাকর্মী। বুধবার গভীর রাত থেকে জম্মু-কাশ্মীরের আখনুরে চলছে দু’পক্ষের সংঘর্ষ। কানাচক এলাকায় গোলাবর্ষণ শুরু হয়। রাত পেরিয়ে বুধবার সকালেও সংঘর্ষ জারি।

Advertisement

সেনা সূত্রে খবর, বুধবার রাত আড়াইটে নাগাদ সীমান্তের ও পার থেকে আচমকাই গোলাগুলি শুরু হয়। পাল্টা গুলি চালাতে হয়। পাকিস্তান থেকে ছোড়া গুলিতে এক জওয়ান আহত হয়েছেন। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এই ঘটনার পর পরই সীমান্ত এলাকায় চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে।

সামনেই জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন। ভোট ঘোষণার পর থেকেই বারে বারে উত্তপ্ত হয়ে উঠেছে উপত্যকা। জঙ্গি হামলার ঘটনা ঘটছে প্রায়শই। যা নিয়ে উদ্বিগ্ন প্রশাসন। জঙ্গি দমনে দফায় দফায় অভিযান চালাচ্ছে ভারতীয় সেনা। অগস্টের গোড়াতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গিয়েছিল, অসম রাইফেলসের জঙ্গলযুদ্ধে বিশেষ প্রশিক্ষিত দু’টি ব্যাটালিয়নকে মণিপুর থেকে এনে সাম্বা সেক্টরের উত্তরে মাচেদিতে মোতায়েন করা হবে। পাহাড় ও জঙ্গলে ঘেরা ওই এলাকায় সাম্প্রতিক কালে নিরাপত্তাবাহিনীর উপর বেশ কয়েক বার হামলা চালিয়েছে জঙ্গিরা। জঙ্গি অনুপ্রবেশ আটকাতে চলছে অভিযান।

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরে ধারাবাহিক ভাবে জম্মু ও কাশ্মীরে নাশকতা চালাচ্ছে জঙ্গিরা। মাসখানেক আগেই খবর মিলেছিল, কাশ্মীরের পাহাড়ি অঞ্চলে লুকিয়ে রয়েছে বেশ কয়েক জন জঙ্গি। অনুপ্রবেশকারী জঙ্গিরা পাক অধিকৃত কাশ্মীরে প্রশিক্ষণপ্রাপ্ত। তাদের সঙ্গে আরপিজি, মেশিনগান-সহ আধুনিক অস্ত্র, নাইট ভিশন এবং উন্নত স্যাটেলাইট ফোন রয়েছে। জঙ্গিদের খোঁজে পাহাড় এবং জঙ্গলে চলছে তল্লাশি অভিযান। সেনার সঙ্গে পুলিশও জঙ্গি দমনে নেমেছে। আনা হয়েছে বিশেষ বাহিনীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement