Food Poisoning

খাবারে বিষক্রিয়া, উত্তরপ্রদেশের সরকারি স্কুলে ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ৮০ পড়ুয়া

দেওরিয়ার মেহরুনা গ্রামের পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় আশ্রম মেথড ইন্টার কলেজ নামে এক স্কুলে এই ঘটনা ঘটেছে। ওই স্কুলেরই আবাসিক পড়ুয়ারা রবিবার রাতে খাওয়ার পরই অসুস্থ বোধ করতে থাকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১১:১২
হাসপাতালে ভর্তি পড়ুয়ারা। ছবি: সংগৃহীত।

হাসপাতালে ভর্তি পড়ুয়ারা। ছবি: সংগৃহীত।

উত্তরপ্রদশের এক সরকারি স্কুলে খাবারে বিষক্রিয়ায় ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ৮০ পড়ুয়া। এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে দেওরিয়ার এক গ্রামে। অসুস্থ পড়ুয়াদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, দেওরিয়ার মেহরুনা গ্রামের পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় আশ্রম মেথড ইন্টার কলেজ নামে এক স্কুলে এই ঘটনা ঘটেছে। ওই স্কুলেরই আবাসিক পড়ুয়ারা রবিবার রাতে খাওয়ার পরই অসুস্থ বোধ করতে থাকে। কারও পেটে ব্যথা, কারও বমির মতো উপসর্গ দেখা দেয়। একের পর এক পড়ুয়ার মধ্যে একই উপসর্গ ধরা পড়ায় আতঙ্ক ছড়ায় গোটা স্কুলে। একসঙ্গে এত পড়ুয়া অসুস্থ হয়ে পড়ায় উদ্বিগ্ন হয়ে পড়েন স্কুল কর্তৃপক্ষও।

স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় তড়িঘড়ি পড়ুয়াদের হাসপাতালে ভর্তি করানো হয়। জেলাশাসক দিব্য মিত্তল জানিয়েছেন, পড়ুয়াদের চিকিৎসা চলছে। তাদের পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। তবে পড়ুয়ারা এখন বিপন্মুক্ত বলেই জানিয়েছেন জেলাশাসক। স্কুলের খাবার পরীক্ষা করার জন্য রাজ্যের খাদ্য সুরক্ষা দফতরের একটি দল স্কুলে পৌঁছয়। তারা খাবারের নমুনা সংগ্রহ করে নিয়ে যায়। এ ছাড়াও রান্নাঘর, খাবার পরিবেশনের যাবতীয় জিনিসও পরীক্ষা করে দেখে তারা। কী কারণে বিষক্রিয়া হল, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন জেলাশাসক। জানা গিয়েছে, রবিবার রাতে পড়ুয়াদের পুরি আর ছোলার তরকারি দেওয়া হয়েছিল। ছোলার তরকারি সকালে রান্না করা হয়েছিল। সেই তরকারি রাতেও পড়ুয়াদের খেতে দেওয়া হয় বলে অভিযোগ।

আরও পড়ুন
Advertisement