Train Derailed

জব্বলপুর স্টেশনে প্রবেশের মুখে বেলাইন দূরপাল্লার ট্রেনের দু’টি কামরা

জব্বলপুর স্টেশনে প্রবেশের মুখে বেলাইন ইনদওর-জব্বলপুর ওভারনাইট এক্সপ্রেসের দু’টি কামরা। প্ল্যাটফর্ম থেকে তখন ট্রেনের দূরত্ব ছিল প্রায় ১৫০ মিটার। যদিও ট্রেনের গতি কম থাকার কারণে, যাত্রীরা সকলেই নিরাপদ রয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১০:২১
জব্বলপুর স্টেশনে প্রবেশের মুখে বেলাইন ইন্দওর-জব্বলপুর ওভারনাইট এক্সপ্রেসের দু’টি কামরা।

জব্বলপুর স্টেশনে প্রবেশের মুখে বেলাইন ইন্দওর-জব্বলপুর ওভারনাইট এক্সপ্রেসের দু’টি কামরা। ছবি: সংগৃহীত।

মধ্যপ্রদেশে বেলাইন ইনদওর থেকে জব্বলপুরগামী ওভারনাইট এক্সপ্রেস ট্রেনের দু’টি কামরা। অঘটনটি ঘটেছে শনিবার সকালে। ঘড়িতে তখন সকাল ৫টা ৫০ মিনিট। জব্বলপুর স্টেশনে প্রবেশের মুখে লাইনচ্যুত হয়ে যায় দূরপাল্লার ট্রেনটির দু’টি কামরা। তবে ট্রেনটি সেই সময় খুবই ধীর গতিতে অন্তিম স্টেশনে প্রবেশের জন্য এগোচ্ছিল। ফলে কোনও বড়সড় অঘটন ঘটেনি। জব্বলপুরের এই অঘটনে কোনও হতাহতের খবর নেই বলে জানিয়েছে রেল।

Advertisement

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, শনিবার সকাল থেকে জব্বলপুর স্টেশনের ছয় নম্বর প্ল্যাটফর্মে প্রবেশ করার জন্য এগোচ্ছিল ট্রেনটি। প্ল্যাটফর্ম থেকে ট্রেনের দূরত্ব ছিল ১৫০ মিটার। পশ্চিম-মধ্য রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক হর্ষিত শ্রীবাস্তব জানিয়েছেন, যে হেতু ট্রেনটির গতি খুবই মন্থর ছিল, তাই যাত্রীরা সকলে নিরাপদ রয়েছেন। তিনি বলেছেন, “ট্রেনটি ইনদওর থেকে আসছিল। জব্বলপুর স্টেশনের ৬ নম্বর প্ল্যাটফর্মে প্রবেশ করার জন্য খুব ধীর গতিতে এগোচ্ছিল ট্রেনটি। সেই সময়েই দু’টি কামরা বেলাইন হয়। ট্রেনটি প্রায় থামবে থামবে করছিল, ফলে ওই ধীর গতির কারণে যাত্রীরা সকলে নিরাপদ রয়েছেন। ঘটনার পর যাত্রীরা সকলেই বাড়ির উদ্দেশে রওনা দিয়েছেন।”

যদিও কী কারণে ইনদওর-জব্বলপুর ওভারনাইট এক্সপ্রেসের দু’টি কামরা বেলাইন হল, সে বিষয়টি এখনও স্পষ্ট নয়। বিষয়টির ইতিমধ্যে অনুসন্ধান শুরু করেছেন রেলের আধিকারিকেরা। তবে সাম্প্রতিক অতীতে পর পর রেলের একাধিক বিপত্তিতে প্রশ্ন উঠেছে নিরাপত্তা সংক্রান্ত বিষয়টি নিয়ে। এর আগে অগস্ট মাসে উত্তরপ্রদেশের কানপুর ও ভীমসেনের মাঝে সবরমতী এক্সপ্রেসের ২২টি কামরা বেলাইন হয়েছিল। তা ছাড়া রাঙাপানির কাছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা ঘিরেও প্রশ্ন উঠেছিল যাত্রীসুরক্ষা নিয়ে।

আরও পড়ুন
Advertisement