Durga Puja 2024

কুমারী পুজোতে মা দুর্গাকে কী দেওয়া যায় ভাবছেন? রাশি অনুযায়ী কী নিবেদনে আশীর্বাদ লাভ করবেন দেখে নিন

কুমারী পুজোর অর্থ জগতের সকল নারীকে দেবী অর্থাৎ মা রূপে পুজো করা। কুমারীর বয়স অনুযায়ী কুমারী দেবীর নামকরণ করা হয়।

Advertisement
সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ০৬:৪০
Things to give maa durga on Kumari Puja according to your zodiac signs

—প্রতীকী ছবি।

শাস্ত্রমতে কুমারী পুজোর রীতি হল ষোলো বছরের কম বয়সি অরজঃস্বলা কুমারী কন্যাকে দেবী রূপে পুজো করা। স্ত্রী জাতি হল দেবী ভগবতীর রূপ। কুমারী পুজোর অর্থ জগতের সকল নারীকে দেবী অর্থাৎ মা রূপে পুজো করা। কুমারীর বয়স অনুযায়ী কুমারী দেবীর নামকরণ করা হয়।

Advertisement

আমরা ভাল থাকার জন্য, শুভ ফলপ্রাপ্তির জন্য সারা বছর কিছু না কিছু কাজ করেই থাকি। দেবী দুর্গার পুজোয় সামান্য কিছু কাজ করলে অশুভ গ্রহের প্রতিকার থেকে আমরা বাঁচতে পারি।

গ্রহের দান একটি গুরুত্বপূর্ণ প্রতিকার। দান যে কোনও সময়েই করা যায়, তবে বিশেষ তিথি-নক্ষত্রে বা বিশেষ কোনও ব্যক্তিকে কিছু দান করলে বিশেষ ফল লাভ হয়। কুমারী পুজোয় দান করা অত্যন্ত শুভ বলে মানা হয়। তবে কী দানে বিশেষ ফল প্রাপ্তি হবে তা বেশ কিছু বিষয়ের উপর নির্ভরশীল। যেমন ব্যক্তিবিশেষের কোন গ্রহ, কোন গ্রহ নিচস্ত, কোন রাশি, কোন লগ্ন ইত্যাদির উপর নির্ভর করে সে কী ফল পাবে।

গ্রহ অনুযায়ী কি দান করা যেতে পারে–

রবি গ্রহের জন্য: যে কোনও রবি গ্রহের জিনিস, তামার জিনিস, লাল বস্তু ইত্যাদি দান করা শুভ।

চন্দ্রের জন্য: যে কোনও চন্দ্রে গ্রহের জিনিস, দুধ বা দুগ্ধজাত জিনিস, রূপা ইত্যাদি দান করা শুভ। বুধ গ্রহের জন্য যে কোনও জিনিস, বই, কলম, বিদ্যার যে কোনও জিনিস, সবুজ বস্তু, রূপা ইত্যাদি দান করলে ভাল ফল পাবেন।

শুক্রের জন্য: শুক্র গ্রহের যে কোনও জিনিস, প্রসাধন সামগ্রী ( অ্যালকোহল বিহীন ), আতর, অলংকার, সাদা পোশাক, সাদা জিনিস ইত্যাদি দান করতে পারেন।

মঙ্গলের জন্য: মঙ্গল গ্রহের যে কোনও জিনিস, লাল প্রবালের অলংকার, তামার জিনিস, লাল বস্তু ইত্যাদি দান করা শুভ।

বৃহস্পতির জন্য: বৃহস্পতির যে কোনও জিনিস, সোনা, হলুদ বস্ত্র, হলুদ মিষ্টি ইত্যাদি দান করতে পারেন।

শনির জন্য: শনির যে কোনও জিনিস, যে কোনও তেল, নতুন পাদুকা, নীল জিনিস ইত্যাদি দেওয়া যেতে পারে।

রাহু এবং কেতুর জন্য: রাহু-কেতুর যে কোনও জিনিস, ইলেকট্রনিক্স, ইন্টারনেটের সঙ্গে সম্পর্কিত জিনিস, অ্যালকোহলযুক্ত জিনিস ইত্যাদি দান করতে পারেন।

যাঁদের কোন গ্রহের সমস্যা রয়েছে বা কোন গ্রহ দুর্বল জানেন না, তাঁরা সাধারণ ভাবে রাশি বা লগ্নের অধিপতি অনুযায়ী জিনিস দান করলে শুভ ফল পাবেন।

মেষ রাশি বা লগ্নের ব্যক্তির জন্য মঙ্গল গ্রহের দান। বৃষ রাশি বা লগ্নের ব্যক্তির জন্য শুক্র গ্রহের দান। মিথুন রাশি বা লগ্নের ব্যক্তির জন্য বুধ গ্রহের দান। কর্কট রাশি বা লগ্নের ব্যক্তির জন্য চন্দ্র গ্রহের দান। সিংহ রাশি বা লগ্নের ব্যক্তির জন্য রবি গ্রহের দান। কন্যা রাশি বা লগ্নের ব্যক্তির জন্য বুধ গ্রহের দান। তুলা রাশি বা লগ্নের ব্যক্তির জন্য শুক্র গ্রহের দান। বৃশ্চিক রাশি বা লগ্নের ব্যক্তির জন্য মঙ্গল গ্রহের দান। ধনু রাশি বা লগ্নের ব্যক্তির জন্য বৃহস্পতি গ্রহের দান। মকর রাশি বা লগ্নের ব্যক্তির জন্য শনি গ্রহের দান। কুম্ভ রাশি বা লগ্নের ব্যক্তির জন্য শনি গ্রহের দান। মীন রাশি বা লগ্নের ব্যক্তির জন্য বৃহস্পতি গ্রহের দান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement