Bath Rituals

ওষুধ খেয়েও হজমের সমস্যা সারছে না? স্নানের আগে বা পরে এই ভুলগুলি করছেন কি?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ২১:২৭
খাওয়ার পর স্নান করলে পিত্তরস ঠান্ডা হয়ে যায়। পাকস্থলীতে রক্ত সঞ্চালন ব্যাহত হয়।

খাওয়ার পর স্নান করলে পিত্তরস ঠান্ডা হয়ে যায়। পাকস্থলীতে রক্ত সঞ্চালন ব্যাহত হয়। ছবি : সংগৃহীত

ব্যস্ত জীবনে কোনও কিছুই খুব নিয়ম মেনে করা হয়ে ওঠে না। কিন্তু স্নানের ব্যাপারে একচুল নিয়মের এদিক ওদিক হয়েছে কি হয়নি, আপনার মা একেবারে বাড়ি মাথায় করে ফেললেন। স্নানের সময়ের সঙ্গে শরীরের কী এমন সম্পর্ক যে, খেয়ে উঠে স্নান করা যাবে না? স্নান করে এসে যদি জল তেষ্টা পায়, তখন জল খেতে অসুবিধা কোথায়?

Advertisement

এমন সব প্রশ্ন নিশ্চয়ই আপনার মনেও উঁকি দেয়? বিশেষজ্ঞরা এই বিষয়ে কী বলছেন, জানুন।

১) স্নানের আগে এক গ্লাস জল খেয়ে নিন

স্নান করতে করতেই অনেকের গলা শুকিয়ে যায়। তাই স্নান করে এসেই জল খেয়ে ফেলেন। বিশেষজ্ঞরা বলছেন, স্নানের আগেই এক গ্লাস জল খেয়ে নেওয়া ভাল। রক্তচাপজনিত সমস্যা হলে তা নিয়ন্ত্রণে থাকবে। সারা শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকবে।

স্নানের আগেই এক গ্লাস জল খেয়ে নেওয়া ভাল।

স্নানের আগেই এক গ্লাস জল খেয়ে নেওয়া ভাল। ছবি : সংগৃহীত

২) ভরপেট খেয়ে স্নান নয়

খুব তাড়াহুড়োর সময়, স্নান করবেন না— এমনটা ভেবেই আগে খেয়ে নিয়েছেন। তার পর হঠাৎ কী মনে হল, আবার স্নান করতে ঢুকলেন। বিশেষজ্ঞরা বলছেন, খাওয়ার পর স্নান করলে পিত্তরস ঠান্ডা হয়ে যায়। পাকস্থলীতে রক্ত সঞ্চালন ব্যাহত হয়। ফলে খাবার হজম হতে চায় না। এই অভ্যাসই আপনার হজমশক্তিকে দুর্বল করে তোলে।

3) সূর্যাস্তের পর আর স্নান নয়

প্রকৃতির নিয়ম অনুযায়ী সারা দিন কাজের পর শরীরের উত্তাপও কমতে থাকে। এই সময় স্নান করলে তাই ঠান্ডা লাগার প্রবণতা বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement