Skin Cancer

ত্বকে ০.০২৫ ইঞ্চির ছোট্ট দাগই নাকি মারণরোগের লক্ষণ, ধরা পড়ল গবেষণায়

খালি চোখে দেখাই যায় না। দেখা গেলেও মুখে সাধারণত এই ধরনের দাগ দেখলে তা মেচেতার দাগ বা মেলানোমা বলেই ধরে নেন বেশির ভাগ মানুষ।

Advertisement
সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৯:৪৩
Image of woman

ব্রণ, আঁচিল, জরুল, জন্মের দাগ— কত রকম দাগই তো থাকে দেহে, কিন্তু সেই দাগই হতে পারে বড় একটা রোগের লক্ষণ। ছবি: সংগৃহীত।

ব্রণ, আঁচিল, জরুল, জন্মের দাগ— কত রকম দাগই তো থাকে দেহে। কিন্তু সেই দাগই যে এত বড় একটা রোগের লক্ষণ হতে পারে, সে ধারণা আগে কারও ছিল না। আমেরিকার পোর্টল্যান্ড শহরের অরিগন হেল্‌থ অ্যান্ড সায়েন্স বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক আবিষ্কার করেছেন পৃথিবীর সবচেয়ে ছোট ত্বকের ক্যানসারের লক্ষণ হল সেই দাগ।

এক তরুণীর চোখের নীচে এক চিলতে জায়গা নিয়ে কালচে দাগ। মাপে বড়জোর ০.০২৫ ইঞ্চি। খালি চোখে দেখাই যায় না। দেখা গেলেও মুখে সাধারণত এই ধরনের দাগ দেখলে তা মেচেতার দাগ বা মেলানোমা বলেই ধরে নেন বেশির ভাগ মানুষ। কিন্তু চিকিৎসকদের করা ইনভেসিভ প্রক্রিয়া ধরিয়ে দিল আসলে মারণরোগ বাসা বেঁধেছিল ওই তরুণীর ত্বকে।

Advertisement
Image of skin mole

ত্বকে ছোট্ট দাগ থেকেও সাবধান ছবি: সংগৃহীত।

দেহের কোনও অংশে ক্যানসার বাসা বেঁধেছে কি না, সে বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য সামান্য হলেও কাটাছেঁড়া করার প্রয়োজন পড়ে। কিন্তু এই ক্ষেত্রে সামান্য সুচ ফোটানোর প্রয়োজনও পড়েনি ওই তরুণীর মুখে। চিকিৎসার ইতিহাসে যা ইতিমধ্যেই নজির গড়ে ফেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement