Oral Care Tips

ব্রাশ করার পরেও মুখে দুর্গন্ধ থেকে যাচ্ছে? শরীরে কোন কোন রোগ বাসা বাঁধলে এমন সমস্যা হয়?

মুখ যাঁদের শুষ্ক হয়ে থাকে, তাঁদেরও মুখে দুর্গন্ধ হওয়ার প্রবণতা বেশি। মুখ খোলা রেখে যাঁরা ঘুমোন, তাঁদের মুখ শুষ্ক হয়ে থাকে বলে দুর্গন্ধ হয়। আর কী কী কারণে এমনটা হতে পারে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৭:০৬
Image of bad smell from mouth.

কোনও খাবার দাঁতের ফাঁকে আটকে থাকলে মুখে দুর্গন্ধ হয়। ছবি: সংগৃহীত।

কথা বলতে গেলেই দূরে সরে যাচ্ছেন মানুষ? কারণ হতে পারে মুখের দুর্গন্ধ। সাধারণত দাঁত, দাঁতের গোড়া, মাড়ি, জিভ, মুখগহ্বরের কোনও রকম সংক্রমণ হলে মুখে দুর্গন্ধ হয়। তাই খাওয়ার পর ঠিক মতো মুখ না ধুলে, পর্যাপ্ত জল না খেলেও মুখে গন্ধ হতে পারে। শুধু তা-ই নয়, শরীরে কিছু রোগ বাসা বাঁধলেও এই সমস্যা হতে পারে। জেনে নিন, ব্যাক্টেরিয়ার উপস্থিতি ছাড়া কোন কোন রোগের কারণে মুখে দুর্গন্ধ হতে পারে।

Advertisement
Image of Brushing Teeth.

মুখ যাঁদের শুষ্ক হয়ে থাকে, তাঁদেরও মুখে দুর্গন্ধ হওয়ার প্রবণতা বেশি। ছবি: সংগৃহীত।

পেঁয়াজ, রসুন, কমলালেবুর রস এবং কিছু মশলার কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। এ ছাড়া যে কোনও খাবার দাঁতের ফাঁকে আটকে থাকলে মুখে দুর্গন্ধ হয়। দীর্ঘ সময় না খেয়ে থাকলেও মুখে দুর্গন্ধ হতে পারে। যাঁরা অ্যালকোহল কিংবা ধূমপান করেন, তাঁদের মুখেও দুর্গন্ধ হয়।

মুখ যাঁদের শুষ্ক হয়ে থাকে, তাঁদেরও মুখে দুর্গন্ধ হওয়ার প্রবণতা বেশি। মুখ খোলা রেখে যাঁরা ঘুমোন, তাঁদের মুখ শুষ্ক হয়ে থাকে। আবার কিছু ওষুধ সেবনের পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবেও মুখ শুষ্ক হয়ে যায়, ফলে দুর্গন্ধ হয়।

শরীরে কোন কোন রোগ বাসা বাঁধলে মুখে দুর্গন্ধ হতে পারে?

১) শ্বাসতন্ত্রের সংক্রমণ

২) সাইনাসে দীর্ঘমেয়াদি সংক্রমণ

৩) গলার পেছনের অংশে কফ জমা হওয়া

৪) বদহজম ও পেটের সমস্যা

৫) ডায়াবিটিস

৬) লিভার বা কিডনির কিছু রোগ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement