Almond

গরমে কাঠবাদাম খাওয়া কি স্বাস্থ্যকর? খেলেও পরিমাণে কতটা রাশ টানা জরুরি?

শরীর চনমনে রাখার জন্য অনেকেই কাঠবাদামের উপর ভরসা রাখেন। তবে গরমে ড্রাই ফ্রুটস কম খাওয়ার কথাই বলে থাকেন অনেকে। কাঠবাদামও কি সেই তালিকায় প়ড়ে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৭:০০
Symbolic Image.

কাঠবাদাম হাড়ের যত্ন নেওয়া থেকে প্রতিরোধ ক্ষমতা বাড়ানো, সবেতেই সমান ভূমিকা পালন করে। প্রতীকী ছবি।

গরমকালে শরীর সুস্থ রাখা সহজ নয়। বিশেষ কিছু নিয়ম যেমন মেনে চলতে হয়, তেমনই খাওয়াদাওয়ার উপরেও বিশেষ নজর দেওয়া জরুরি। গরমে শরীর অল্পেতেই ক্লান্ত হয়ে পড়ে। তাই শরীর চনমনে রাখার জন্য অনেকেই কাঠবাদামের উপর ভরসা রাখেন। তবে গরমে ড্রাই ফ্রুটস কম খাওয়ার কথাই বলে থাকেন অনেকে। কাঠবাদামও কি সেই তালিকায় প়ড়ে?কাঠবাদাম এমনিতে বহু গুণসম্পন্ন। ভিটামিন, ফাইবার, ক্যালশিয়াম, প্রোটিন, ম্যাগনেশিয়ামের মতো উপকারী উপাদানে ঠাসা কাঠবাদাম। কাঠবাদাম হাড়ের যত্ন নেওয়া থেকে প্রতিরোধ ক্ষমতা বাড়ানো, সবেতেই সমান ভূমিকা পালন করে।

বিশেষ করে হা়ড়ের সমস্যায় দীর্ঘ দিন ধরে যাঁরা ভুগছেন, চিকিৎসকেরা তাঁদের নিয়ম করে কাঠবাদাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কারণ কাঠবাদাম অস্টিয়োপোরেসিসের ঝুঁকি কমায়। এ ছাড়াও মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতেও কাঠবাদাম উপকারী। হাঁটুর জোর বৃদ্ধি করতে এবং পেশি সচল রাখতেও ভরসা রাখা যায় এই বাদামের উপর। এত গুণ থাকা সত্ত্বেও গরমকালে কাঠবাদাম খাওয়া যায় কি না, তা নিয়ে অনেকেরই সংশয় রয়েছে। পুষ্টিবিদেরা অবশ্য অন্য কথা বলছেন। তাঁদের মতে গরমকালে কাঠবাদাম খেলে কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা নেই। বরং উপকারিতা আছে। গরমের ডায়েটে অবশ্যই রাখতে পারেন কাঠবাদাম। গ্রীষ্মে শরীরের যত্ন তো নেয় বটেই, সেই সঙ্গে ক্ষতিকারক সূর্যরশ্মি থেকেও ত্বক সুরক্ষিত রাখতে পারে কাঠবাদাম।

Advertisement

গরমে গ্যাস-অম্বলের সমস্যা লেগেই থাকে। কাঠবাদাম কিন্তু সেই সমস্যার ওষুধ হিসাবে কাজ করে। সেই সঙ্গে শরীরে উপকারী উপাদানের মাত্রাও ঠিক রাখে কাঠবাদাম। তবে গরমে কাঠবাদাম খাওয়ার আগে কিছু নিয়ম অবশ্যই মানতে হবে। কাঠবাদাম খাওয়ার অন্তত ৪-৮ ঘণ্টা আগে ভিজিয়ে রাখুন। ভুলেও কখনও শুকনো কাঠবাদাম খাবেন না।

প্রতি দিন কতটা কাঠবাদাম খাচ্ছেন, সেটাও কিন্তু জরুরি। দিনে সর্বোচ্চ ২৮ গ্রাম কাঠবাদাম খেতে পারেন। তার বেশি খেলে কিন্তু মুশকিলে পড়তে পারেন। শরীরে ফ্যাটের পরিমাণ বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement