Health

Fatigue vs Tiredness: শারীরিক দুর্বলতাকে ক্লান্তি ভেবে ভুল করছেন না তো? দু’টি আলাদা করবেন কী ভাবে

শারীরিক দুর্বলতা এবং ক্লান্তি —এই দু’টির তফাত কোথায়? কী করেই বা বোঝা যাবে, আপনি কোন সমস্যায় ভুগছেন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১১:০৮
মাঝেমাঝে হয়তো এতটাই ক্লান্ত লাগে যে, অনেকক্ষণ ঘুমিয়েও সেই ক্লান্তি দূর হতে চায় না।

মাঝেমাঝে হয়তো এতটাই ক্লান্ত লাগে যে, অনেকক্ষণ ঘুমিয়েও সেই ক্লান্তি দূর হতে চায় না। ছবি: সংগৃহীত

অনেক সময়ই ক্লান্তি আর শারীরিক দুর্বলতাকে গুলিয়ে ফেলেন অনেকে। দীর্ঘক্ষণ কাজ করার পরে বা খুব ব্যস্ততম দিন কাটিয়ে ক্লান্তি আসে। প্রচণ্ড ঘুম পায়। অন্য কোনও কাজ করতে ভাল লাগে না। মাঝেমাঝে হয়তো এতটাই ক্লান্ত লাগে যে, অনেকক্ষণ ঘুমিয়েও সেই ক্লান্তি দূর হতে চায় না।

Advertisement

তবে এগুলি সবই ক্লান্তির উপসর্গ। শারীরিক দুর্বলতা কিন্তু একেবারে আলাদা জিনিস। এর সঙ্গে ক্লান্তির কোনও সম্পর্ক নেই। পর্যাপ্ত ঘুম না হলে, খাওয়াদাওয়া না করলে, শরীরে কোনও প্রয়োজনীয় উপাদানের অভাব ঘটলে বা দীর্ঘ দিন ধরে কোনও অসুখে ভুগলে শারীরিক দুর্বলতা আসে। এই যেমন কোভিড থেকে সেরে ওঠার পর অতি মাত্রায় শারীরিক দুর্বলতা দেখা যাচ্ছিল রোগীদের মধ্যে।

ক্লান্তি সাময়িক একটি ব্যাপার। পর্যাপ্ত বিশ্রাম নিলে, খাওয়াদাওয়া করলে ধীরে ধীরে ক্লান্তি দূর হয়ে যায়। অন্য দিকে শারীরিক ভাবে দুর্বল হয়ে পড়লে অনেকের ক্ষেত্রে তা দীর্ঘস্থায়ী হয়। তখন চিকিৎসকের কাছে যাওয়া ছাড়া উপায় থাকে না। তাই ক্লান্তি আর শারীরিক দুর্বলতা এক করে না দেখাই ভাল। দুটির উপসর্গগত মিল থাকলেও এর পরিণতি কিন্তু সব ক্ষেত্রে এক নয়। বিশেষ করে শারীরিক দুর্বলতার ক্ষেত্রে তা ক্লান্তি ভেবে গুরুত্ব না দিলে সমস্যা আরও বাড়তে পারে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আরও পড়ুন
Advertisement