Moisturiser for Dry Skin

ত্বকে টান ধরতে শুরু করেছে? প্রসাধনীর বদলে ভরসা রাখতে পারেন ঘরোয়া ময়েশ্চারাইজ়ারে

কী ময়েশ্চারাইজ়ার ব্যবহার করবেন, তা অনেকেই বুঝতে পারেন না। সেক্ষেত্রে যা খুশি ময়েশ্চারাইজ়ার কিনে ব্যবহার করার চেয়ে, বরং ঘরোয়া উপায়েই ত্বকের আর্দ্রতা বাড়িয়ে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৯:৫৬
শুষ্ক ত্বকের যত্ন নিন।

শুষ্ক ত্বকের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

শুষ্ক ত্বকে টান ধরে বেশি। তার উপর সামনেই শীতকাল। ত্বকের আর্দ্রতা এমনিতেই এই সময় তলানিতে এসে ঠেকে। তার উপর ত্বকের ধরন যদি শুষ্ক হয়, তা হলে আরও জ্বালা। শুষ্ক ত্বক মানেই নানা সমস্যা এসে বাসা বাঁধে। তাই এই সময় ত্বকের জন্য চাই ময়েশ্চারাইজ়ার। রোজ ময়েশ্চারাইজ়ার ব্যবহার না করলে ত্বক অত্যধিক শুষ্ক হয়ে প়ড়ে। কিন্তু কী ময়েশ্চারাইজ়ার ব্যবহার করবেন, তা অনেকেই বুঝতে পারেন না। সেক্ষেত্রে যা খুশি ময়েশ্চারাইজ়ার কিনে ব্যবহার করার চেয়ে, বরং ঘরোয়া উপায়েই ত্বকের আর্দ্রতা বাড়িয়ে নিন।

Advertisement

দুধ

প্রদাহ দমন করার ক্ষমতা আছে দুধের। একটি পরিষ্কার কাপড় দুধে ভিজিয়ে নিয়ে তা ভাল ভাবে মুখে বুলিয়ে নিন। তার পর কিছু ক্ষণ মুখে সেই দুধ শুকোতে দিন। শুকিয়ে এলে ভাল করে ধুয়ে নিন। এতে ত্বক ভিতর থেকে নরম হবে। আবার আর্দ্রতাও ফিরবে।

তেল

নারকেল তেল হোক কিংবা অলিভ অয়েল, যে কোনও তেলই ত্বকে লাগানো যেতে পারে। তাতে বাড়বে মুখের আর্দ্রতা। ত্বকে টান ধরার সমস্যাও কমবে অনেকটা। আবার ত্বকও ভিতর থেকে কোমল হবে।

মধু

মধুতে রয়েছে অনেকটা পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট। রয়েছে ব্যাক্টিরিয়া নাশ করার ক্ষমতাও। মুখে ভাল ভাবে মধু লাগালে তা লোমকূপের ময়লা পরিষ্কার করে দেয়। সরাসরি মুখে মধু দেওয়া যেতে পারে। তা ছাড়াও দুধের সঙ্গে একটু মধু আর লেবুর রসও মেশানো যেতে পারে।

আরও পড়ুন
Advertisement