Tea for Calmness

৩ প্রকার চা: সারা দিনের ক্লান্তি, মানসিক চাপ কাটিয়ে মনকে শান্ত করতে পারে

শুধু ক্লান্তি দূর করা নয়, ত্বক এবং স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্যেও অনেক মানুষ চায়ের উপর ভরসা করেন। তবে সেই চা মোটেই দুধ, চিনি দিয়ে ফোটানো হয় না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ২০:৩৯
Image of Different types of Tea.

ছবি: সংগৃহীত।

কাজে বেরোনোর তাড়ায় সকালে আয়েশ করে চা-চক্রে যোগ দেওয়া যায় না। কিন্তু সারা দিন কাজের পর ক্লান্তি মেটাতে সন্ধের পর চা তো খেতেই হবে। বিভিন্ন দেশে বিভিন্ন রকমের চা খাওয়ার চল রয়েছে। শুধু ক্লান্তি দূর করা নয়, ত্বক এবং স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্যেও অনেক মানুষ চায়ের উপর ভরসা করেন। কিন্তু সেই চা মোটেই দুধ, চিনি দিয়ে ফোটানো যাবে না। চাই এমন ধরনের চা, যা চুমুক দেওয়া মাত্রই স্বাদে-গন্ধে মন হয়ে ওঠে চনমনে। এমন কয়েক প্রকার চায়ের সন্ধান দেওয়া রইল এখানে।

Advertisement

১) তুলসী চা

তুলসীর মতো ভেষজ সর্দি-কাশির সমস্যা থাকলে, তা উপশম করে। তুলসী পাতার সঙ্গে চা পাতা ভেজানো গন্ধে ক্লান্ত মন হয়ে ওঠে ফুরফুরে। সঙ্গে অনেকে আদা, ছোট এলাচও দেন। এই সব মশলার গন্ধেও মন ভাল হয়ে উঠতে পারে।

২) ক্যামোমাইল চা

স্নায়ুকে শান্ত করতে এই চা বিশেষ ভাবে কাজ করে। ছোট ছোট সাদা রঙের ফুলগুলিতে আলাদা করে তেমন গন্ধ না থাকলেও এদের ভেষজ গুণে সারা দিনের ক্লান্তি ধুয়ে যায়। ঘুম নেমে আসে দু’চোখে।

৩) আর্ল গ্রে

চা-প্রেমী যাঁরা, তাঁরা এই নামের সঙ্গে পরিচিত। অ্যান্টিঅক্সিড্যান্টের গুণে ভরপুর এই আর্ল গ্রে চায়ের তরতাজা সুবাসে মন ভাল হতে বাধ্য। আর এক চুমুক দিলেই কেটে যেতে পারে সারা দিনের ক্লান্তি। এ ছাড়াও হজমের সমস্যা, গ্যাস, অম্বল, রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তুলতে পারে এই চা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement