Home Remedies for Bloating

৩ ধরনের বীজ: ভ্যাপসা গরমে ঘন ঘন পেটফাঁপার সমস্যা থেকে মুক্তি দিতে পারে

অস্বস্তিকর আবহাওয়ার কারণেও অনেক সময়ে পেট ফাঁপে। বাড়ির সাধারণ খাবার খেয়েও হজমের গোলমাল দেখা দেয়।ঘন ঘন হজমের ওষুধ না খেয়ে বরং ঘরোয়া টোটকার উপর ভরসা করে দেখতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ২০:২৫
Three seeds that help to reduce bloating naturally

পেটফাঁপার ঘরোয়া টোটকাগুলি কী কী? ছবি: সংগৃহীত।

খাওয়াদাওয়া একটু এ দিক-ও দিক হলেই পেট ফাঁপার সমস্যায় ভোগেন অনেকে। কোষ্ঠকাঠিন্য, গ্যাস কিংবা হজমের বিভিন্ন সমস্যা থেকে এই ধরনের সমস্যা দেখা দেয়। অস্বস্তিকর আবহাওয়ার কারণেও অনেক সময়ে পেট ফাঁপে। বাড়ির সাধারণ খাবার খেয়েও হজমের গোলমাল দেখা দেয়। ঘন ঘন হজমের ওষুধ না খেয়ে বরং ঘরোয়া টোটকার উপর ভরসা করে দেখতে পারেন।

Advertisement

১) জোয়ান ভেজানো জল

চিকিৎসা সংক্রান্ত একটি রিপোর্টে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, রোজের গ্যাস, অম্বল, বুকজ্বালার মতো সমস্যা দূর করতে জোয়ান অত্যন্ত উপকারী। পেট ফাঁপার সমস্যাতেও দারুণ কাজ দেয় জোয়ান ভেজানো জল। কোষ্ঠ পরিষ্কার করতেও জোয়ান ভেজানো জল অব্যর্থ।

২) জিরে ভেজানো জল

হজম সংক্রান্ত যে কোনও সমস্যা নিমেষে দূর করতে জিরে ভেজানো জল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। ভ্যাপসা আবহাওয়ায় পেটফাঁপার সমস্যা বাড়ে। এই পানীয় খেলে তা-ও বশে থাকে।

৩) মৌরি ভেজানো জল

মৌরির মধ্যেও কার্মিনেটিভ উপাদান রয়েছে। যা গ্যাস, পেটফাঁপার সমস্যা নিরাময় করে। পাকস্থলী, অন্ত্রের প্রদাহ নিরাময়েও সাহায্য করে এই পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement