Kiwi

Constipation: কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে পারে কোন তিনটি ফল

কয়েকটি খাবার বেশ কাজে দিতে পারে কোষ্ঠকাঠিন্য দূরে রাখতে। শাকসব্জি খাওয়া বাড়ালে কমতে পারে কোষ্ঠকাঠিন্যের আশঙ্কা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ১৯:৩৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা যায় ঘরে ঘরেই। চিকিৎসকের কাছে নিয়মিত যায় এ সংক্রান্ত নানা প্রশ্নও। কিন্তু কী ভাবে এই সমস্যা থেকে মিলবে মুক্তি, তা নিজের মতো করে জেনে রাখাও জরুরি, যাতে পরিস্থিতিঅতিরিক্ত জটিল না হয়ে পড়ে।
কোষ্ঠকাঠিন্য রোধে খাওয়াদাওয়ার অভ্যাস খুবই গুরুত্বপূর্ণ। কোন খাবার খাবেন আর কী খাবেন না, সে দিকে বিশেষ নজর দিতে হয়। কয়েকটি খাবার বেশ কাজে দিতে পারে কোষ্ঠকাঠিন্য দূরে রাখতে। শাকসব্জি খাওয়া বাড়ালে কমতে পারে কোষ্ঠকাঠিন্যের আশঙ্কা। তেমনই সমস্যা এড়াতে সাহায্য করতে পারে কিছু ফল।

বলা রইল তিনটি ফলের কথা, যা কোষ্ঠকাঠিন্য রোধে সাহায্য করতে পারে—

Advertisement

১) আপেল: আপেলে আছে প্রচুর পরিমাণ ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্ত রাখতে যা খুবই জরুরি। ফলে রোজ সকালে একটি করে আপেল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) আঙুর: এই ছোট্ট ছোট্ট ফলগুলিতেও রয়েছে খাদ্যের নানা ধরনের জরুরি উপাদান। কোষ্ঠকাঠিন্য দূর করতে জলের জুড়ি মেলা ভার। শরীরে জলের মাত্রা যত বেশি থাকবে, ততই সমস্যা থাকবে দূরে। আঙুরের অনেকটিই জল। তার সঙ্গে রয়েছে যথেষ্ট ফাইবার। ফলে প্রাতরাশে কয়েকটি করে আঙুর খাওয়া গেলে শরীর সুস্থ থাকবে।

৩) কিউই: এইফলে রয়েছে নানা ধরনের ভিটামিন ও খনিজ পদার্থ। পাশাপাশি, এক একটি কিউইতে থাকে অন্তত আড়াই গ্রাম ফাইবার। তা ছাড়াও রয়েছে প্রচুর পরিমাণ জল।সব মিলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে যথেষ্ট সক্ষম এই ফল।
এরই পাশাপাশি রোজ নিয়ম করে অন্তত লিটার চারেক জল খাওয়া জরুরি। তাতে শরীর আর্দ্র থাকবে। কোষ্ঠকাঠিন্য থাকবে দূরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement