Sodium Balance

রক্তচাপ বাড়তির দিকে? রক্তে সোডিয়ামের সমতা রক্ষা করতে কী ধরনের খাবার খাওয়া যেতে পারে?

রক্তে সোডিয়ামের পরিমাণ বেড়ে যাওয়া মানেই রক্তচাপে হেরফের কিংবা হার্টের রোগ। তবে পুষ্টিবিদেরা বলছেন, এমন কিছু খাবার রয়েছে যেগুলি খেলে এই ধরনের সমস্যা এড়িয়ে চলা যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ২০:০২

ছবি: সংগৃহীত।

খাবারের সঙ্গে আলাদ করে নুন খান না। একেবারে বা প্রায় নুন ছাড়া খাবারও খেতে পারেন না। তাই খাবারের মধ্যে দিয়ে শরীরে নুন চলেই যায়। রক্তে সোডিয়ামের পরিমাণ বেড়ে যাওয়া মানেই রক্তচাপে হেরফের কিংবা হার্টের রোগ। তবে পুষ্টিবিদেরা বলছেন, এমন কিছু খাবার রয়েছে যেগুলি খেলে রক্তে বাড়তি নুন বা সোডিয়ামের সমতা বজায় রাখা যায়। জেনে নিন সেগুলি কী কী।

Advertisement

১) টাটকা শাকসব্জি, যেমন পালংশাক, কালে, ব্রকলির মতো সব্জি ডালে বা ঝোলে দেওয়া যেতেই পারে। এই সব সব্জিতে পটাশিয়াম রয়েছে যথেষ্ট পরিমাণে। নুনের ভারসাম্য রক্ষা করতে পটাশিয়ামে সমৃদ্ধ খাবার খাওয়াই যায়।

২) কিনোয়া, মিলেট, বার্লির মতো দানাশস্যে ফাইবারের পরিমাণ বেশি। সামগ্রিক ভাবে হার্ট ভাল রাখতে কিংবা রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে।

৩) কলা, কমলালেবু, অ্যাভোকাডোতে পটাশিয়াম রয়েছে ভরপুর মাত্রায়। রক্তচাপ বেশি থাকলে নিয়মিত এই ধরনের ফল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা।

৪) রক্তচাপ স্বাভাবিক রাখতে এবং রক্তে সোডিয়ামের সমতা বজায় রাখতে অনেকেই সকালে খালি পেটে রসুন খান। রসুনের মধ্যে থাকে ‘অ্যালিসিন’ নামক একটি উপাদান। এই টোটকাতেও কাজ হয়।

৫) কাঠবাদাম, তিসি, চিয়া বীজ খেলেও রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এই ধরনের খাবারে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের পরিমাণ বেশি। এই দু’টি খনিজ রক্তে সোডিয়াম এবং পটাশিয়ামের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement