Dry Fruits

সকালে উঠে খালি পেটে ড্রাই ফ্রুটস খান? কী ভাবে খেলে বাড়তি সুফল মিলবে?

অনেকেই সকালে উঠে খালি পেটে বাদাম ভেজানো খান। পুষ্টিবিদরা বলছেন, বাদাম ছাড়াও বেশ কিছু ড্রাই ফ্রুটস আছে, যেগুলি ভিজিয়ে খেলে বাড়তি সুফল পাওয়া যাবে। জেনে নিন সেগুলি কী কী।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ১১:০১
কিছু ড্রাই ফ্রুটস আছে যেগুলি ভিজিয়ে খেলে বাড়তি সুফল পাওয়া যাবে।

কিছু ড্রাই ফ্রুটস আছে যেগুলি ভিজিয়ে খেলে বাড়তি সুফল পাওয়া যাবে। প্রতীকী ছবি।

শরীর সুস্থ থাকবে কী খেলে, তা নিয়ে চর্চার শেষ নেই। নিয়ম করে শরীরচর্চা করা ছাড়াও রোজের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা প্রয়োজন যেগুলি ভিতর থেকে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই ধরনের তালিকায় এমন কিছু খাবার আছে, যেগুলি শুকনো খাওয়ার চেয়ে ভিজিয়ে খাওয়া অনেক বেশি ফলদায়ক। অনেকেই সকালে উঠে খালি পেটে বাদাম ভেজানো খান। পুষ্টিবিদরা বলছেন, শুধু বাদাম নয়, আর কিছু ড্রাই ফ্রুটস আছে, যেগুলি ভিজিয়ে খেলে বাড়তি সুফল পাওয়া যাবে। সেই সঙ্গে সুস্থ থাকবে খেলে সুস্থ থাকবে শরীর।

Advertisement
রক্তাল্পতার সমস্যা কমাতেও সমান ভাবে সাহায্য করে ভেজানো কিশমিশ।

রক্তাল্পতার সমস্যা কমাতেও সমান ভাবে সাহায্য করে ভেজানো কিশমিশ। প্রতীকী ছবি।

কিশমিশ

কিশমিশে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, আয়রন। নিয়মিত ভেজানো কিশমিশ খেলে ক্যানসারের আশঙ্কা কম থাকে। রক্তাল্পতার সমস্যা কমাতেও সমান ভাবে সাহায্য করে ভেজানো কিশমিশ। সারা রাত ভিজিয়ে রাখা কিশমিশ খেলে অম্বলের সমস্যা কমে।

কাঠবাদাম

ভিটামিন থেকে শুরু করে ফাইবার, ফ্যাট, মিনারেলস— সব রকম পুষ্টিগুণে সমৃদ্ধ এই বাদাম। রক্ত চলাচল সচল এবং চোখের স্বাস্থ্য ভাল রাখতে রোজের খাবারে রাখতেই পারেন কাঠবাদাম। কয়েক দিনেই চেহারার জেল্লা ফেরায় এই বাদাম। তবে চটজলদি সুফল পেতে ভিজিয়ে খেতে পারেন কাঠবাদাম।

খেজুর

খনিজ পদার্থ, ভিটামিন, পটাশিয়ামের মতো পুষ্টিগুণে ভরপুর খেজুর শরীরের বাড়তি যত্ন নেয়। এতে সালফারের পরিমাণও কম নেই। যাঁদের অ্যালার্জির সমস্যা রয়েছে, ভেজানো খেজুর তাঁদের জন্য দারুণ পথ্য হতে পারে। সারা রাত ভিজিয়ে রাখুন। তার পর সকালে উঠে খালি পেটে খান। অনেক সমস্যার চটজলদি অবসান হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement