Cancer Risk

টম্যাটো সস্‌ ছাড়া পকোড়া, কাটলেট খেতে ভাল লাগে না? সেই সসেই মিশে আছে ক্যানসারের উপাদান?

টম্যাটো সস্ নাকি ক্যানসারের কারণ হয়ে উঠতে পারে। এই সসে্ পাওয়া গিয়েছে ক্যানসার সৃষ্টিকারী উপাদান। যা শরীরে মারণরোগের বীজ বপন করে চলেছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪৯
ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তুলছে টম্যাটো সস্‌?

ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তুলছে টম্যাটো সস্‌? ছবি: সংগৃহীত।

কবিরাজির টুকরো একটু সসে্‌ মাখিয়ে খেতে দারুণ লাগে। আবার বাড়িতে চাউমিন কিংবা ম্যাগি হলে টম্যাটো সস্ দিয়ে খাওয়ার জন্য বায়না করে খুদে। তবে শুধু ছোটরা নন, সসের জনপ্রিয়তা বড়দের মধ্যেও কম নেই। আর এই সস্ নিয়েই সাম্প্রতিক এক গবেষণা আতঙ্কের খবর প্রকাশ্যে এনেছে। টম্যাটো সস্ নাকি ক্যানসারের কারণ হয়ে উঠতে পারে। এই সসে পাওয়া গিয়েছে ক্যানসার সৃষ্টিকারী উপাদান। যা শরীরে মারণরোগের বীজ বপন করে চলেছে।

Advertisement

মুখরোচক খাবারের সঙ্গে খাওয়া ছাড়াও টম্যাটো সস্ রান্নাতে ব্যবহার করা হয়। বাড়িতে টম্যাটো না থাকলে অনেক সময়ই বিকল্প হিসাবে সস্ দেওয়া হয় রান্নায়। আবার স্যান্ডইউচের গায়ে সস্ দিয়ে ‘স্মাইলি’ একে দিলেই ছোটরা বিনা বাক্যব্যয়ে খেয়ে নেয়। দৈনন্দিন জীবনের সঙ্গে জুড়ে থাকা এই খাবার মৃত্যুদূত হয়ে হয়ে উঠতে পারে, তেমনটাই উঠে আসছে গবেষণায়। এই সসে থাকা ‘সোডিয়াম বেঞ্জোয়েট’ বিভিন্ন ধরনের ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে।

কী এই সোডিয়াম বেঞ্জোয়েট?

সোডিয়াম বেঞ্জোয়েট আসলে এক ধরনের অ্যাসিড। বেরিজাতীয় ফলে এই উপাদান সবচেয়ে বেশি থাকে। এ ছাড়া অল্প পরিমাণে হলেও প্রক্রিয়াজাত বিভিন্ন খাবারে এই অ্যাসিড ব্যবহার করা হয়। খাবার সংরক্ষণের কাজে এই অ্যাসিড সাহায্য করে। দীর্ঘ দিন খাবার টাটকা রাখতে মূলত সোডিয়াম বেঞ্জোয়েট ব্যবহার করা হয়।

এই উপাদান যখন অন্য কোনও অম্ল খাবারের সঙ্গে মেশে, তখন বেশি ক্ষতিকারক হয়ে ওঠে। বিশেষ করে তাপ অথবা আলোর সংস্পর্শে এল সো়ডিয়াম বেঞ্জোয়েট ‘বেনজেন’ নামক এক ধরনের ক্যানসার সৃষ্টিকারী উপাদানে পরিণত হয়ে যায়। রক্তের ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে এই উপাদান। তবে ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ এবং ‘ইউরোপিয়ান ফুড সেফটি অথোরিটি’-র তরফে জানানো হয়েছে এই সোডিয়াম বেঞ্জোয়েট যদি পরিমিত পরিমাণে কোনও খাবারে ব্যবহার করা যায়, তা হলে সমস্যা হওয়ার কথা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement