Human Brain

স্বাদে মুখরোচক, তবে ঘন ঘন খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যেতে পারে, কোন খাবারগুলি?

কিছু স্ন্যাকস আবার মস্তিষ্কের জন্যেও ক্ষতিকর। মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দিতে পারে, এমন কিছু খাবারও রয়েছে। জেনে রাখলে সেগুলি খাওয়ার আগে অন্তত পরিমাণে রাশ টানা যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৭:৪০
মস্তিষ্কের যত্ন নিন।

মস্তিষ্কের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

যতই ওজন বেড়ে যাওয়ার ভয় থাক, মুখরোচক খাবার পেলে একটুও চেখে দেখবেন না, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। আট থেকে আশি— ভাজাভুজির প্রতি অনেকেরই প্রেম আছে। ওজন বেড়ে যাওয়ার চোখরাঙানি এড়িয়ে, মাঝেমাঝে একটু মুখরোচক খাবারের স্বাদ নিতে কোনও দোষ নেই। তবে কিছু স্ন্যাকস আবার মস্তিষ্কের জন্যেও ক্ষতিকর। মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দিতে পারে, এমন কিছু খাবারও রয়েছে। জেনে রাখলে সেগুলি খাওয়ার আগে অন্তত পরিমাণে রাশ টানা যাবে।

Advertisement

আলুর চিপ্‌স

শিশুদের তো বটেই, বড়রাও আলুর চিপ্‌সের ভক্ত। এই চিপ্‌সে রয়েছে ট্র্যান্স ফ্যাট, যা শরীরের জন্য ক্ষতিকর। এ ছাড়াও আলুর চিপ্‌সে থাকা স্যাচুরেটেড ফ্যাট শরীর ছাড়াও মস্তিষ্কেও প্রদাহ সৃষ্টি করে।

ডোবা তেলে ভাজা খাবার

পকোড়া, চিকেন উইংস, ফ্রেঞ্চ ফ্রাই, শিঙাড়া মাঝেমাঝেই সন্ধ্যার টিফিনে থাকে। তবে এই খাবারগুলি সুস্বাদু হলেও, স্বাস্থ্যকর যে নয়, তা অনেকেই জানেন। রক্ত চলাচলে সমস্যা তৈরি করে। মস্তিষ্কে রক্ত চলাচলও বাধা পায় এই খাবারগুলির কারণে।

মিষ্টি পানীয়

শরবত, নরম পানীয়ে চিনির পরিমাণ বেশি। কিন্তু সে সবের তোয়াক্কা না করেই এই পানীয়ে চুমুক দেন অনেকেই। সাময়িক স্বস্তি দিলেও এই পানীয় আসলে ভিতরে ভিতরে ক্ষতি করে শরীর এবং মস্তিষ্কেরও। মস্তিষ্কের নানা ক্রিয়াকলাপের প্রভাব ফেলে এই পানীয়।

পিনাট বাটার

পিনাট বাটার টোস্ট অনেকেরই সকালের জলখাবারে থাকে। বিভিন্ন গবেষণায় উঠে আসছে, পিনাট বাটার অ্যালঝাইমার্সের ঝুঁকি বাড়িয়ে তোলে। পাশাপাশি শরীরের নানা সুবিধা-অসুবিধা তো আছেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement