Morning Habits

সারা দিনের ব্যস্ততা মানসিক অস্থিরতা বাড়িয়ে দেয়? সকালে কোন কাজগুলি করলে শান্ত থাকবে মন?

সকাল থেকেই যদি পরিকল্পনা করে এগোনো যায়, তা হলে দিনভর অকারণ অস্বস্তি, অসুবিধা থেকে মুক্তি পাওয়া যাবে। সকালে উঠে কোন কাজগুলি করবেন আর কোনগুলি করবেন না, সেটা জেনে রাখলে আখেরে লাভ-ই হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৯:৩১
সকাল শুরু হোক নতুন ভাবে।

সকাল শুরু হোক নতুন ভাবে। ছবি: সংগৃহীত।

সকাল শুরু করছেন কী ভাবে, তার উপর অনেকাংশে নির্ভর করে সারা দিন কেমন কাটবে। তাই সকালের কর্মকাণ্ড সুস্থ এবং স্বাভাবিক হওয়া চাই। সকাল থেকেই যদি পরিকল্পনা করে এগোনো যায়, তা হলে দিনভর অকারণ অস্বস্তি, অসুবিধা থেকে মুক্তি পাওয়া যাবে। সকালে উঠে কোন কাজগুলি করবেন আর কোনগুলি করবেন না, সেটা জেনে রাখলে আখেরে লাভ-ই হবে।

Advertisement

১) সারা দিনে কী কী কাজ করবেন সেটা সকালে উঠে এক জায়গায় লিখে ফেলুন। তা হলে আর সমস্যা হবে না। তবে শুধু কাজের খতিয়ান লিখে রাখলে চলবে না, কোন কাজটা আগে করবেন? সবচেয়ে গুরুত্বপূর্ণ এমন তিনটি কাজ ভেবে রাখুন, যা আপনি সেই দিন অবশ্যই করবেন।

২) সকালে ঘুম থেকে উঠে ধ্যান করতে পারেন। কয়েক মিনিট হলেও সময় বের করে ধ্যান করুন। রোজকার দৌড়ঝাঁপ শুরু হওয়ার আগে নিজের জন্য মাত্র ১৫ মিনিটেই ব্যয় করে মিলতে পারে আপনার লক্ষ্য।

৩) অনেকেই সকালে উঠেই কাজে লেগে পড়েন। এটি কিন্তু আপনার শরীরের পক্ষে ক্ষতিকারক। ঘুম থেকে প্রথমে উঠে হাত-পা স্ট্রেচ করুন। শরীরে জড়তা ভাব কেটে যাবে। কোনও কারণে আচমকা পেশিতে আঘাতও পাবেন না।

৪) সকালে উঠেই ইমেল চেক করা বা ফেসবুকে চোখ রাখার দরকার নেই। বরং সারা দিনে কী কী কাজ করবেন, তার আগাম পরিকল্পনা করতে নিজের জন্য মাত্র ১৫ মিনিট বরাদ্দ রাখুন। ভেবে নিন, অফিসের গিয়ে আগে কোন কাজটা করলে আপনার সুবিধা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement