Drinking Hot Water

সকালে খালি পেটে উষ্ণ জল খাচ্ছেন? এই অভ্যাস আপনার জন্য আদৌ উপকারী তো?

সকালে খালি পেটে গরম জল খাওয়া নিয়ে অনেক কথাই প্রচলিত। অনেকেই মনে করেন, গরম জল খেলে ওজন ঝরে। কিন্তু বিশেষজ্ঞরা কী বলছেন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ০৯:২০
এক গ্লাস গরম জল খেয়ে দিন শুরু করেন অনেকে।

এক গ্লাস গরম জল খেয়ে দিন শুরু করেন অনেকে। ফাইল চিত্র।

ঘুম থেকে উঠেই এক গ্লাস গরম জল খেয়ে দিন শুরু করেন অনেকে। রাতে ঘুমোনোর সময় টানা ৭-৮ ঘণ্টা জল না খাওয়ার পর এই অভ্যাস যে কেবল তেষ্টা মেটাতে সাহায্য করে তা নয়। ওজন ঝরাতে, খাবার হজম করতে, এমনকি কিডনির কার্যকারিতা রক্ষা করতেও সাহায্য করে।

বিশেষজ্ঞদের মতে, সকালে খালি পেটে উষ্ণ জল খাওয়ারও কিন্তু সঠিক নিয়ম আছে। দুই কাপ জল ফুটিয়ে, তা এক কাপ পরিমাণ করে, তার পর হালকা গরম থাকতে থাকতে তবেই খেতে হবে। যদি সম্ভব হয় সেই জলে মেশানো যেতে পারে শুকনো আদা। ওজন ঝরানোর লক্ষ্যে যাঁরা জল খান, তাঁদের জন্য এই নিয়ম বিশেষ ভাবে উপকারী।

Advertisement

অনেকে মনে করেন, সকালে উষ্ণ জল খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর হয়। কারণ, উষ্ণ গরম জল বৃহদন্ত্রের পেশিগুলিকে শিথিল করে।

তবে, এই বিষয়ে পুষ্টিবিদ এবং আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মত আবার ভিন্ন। তাঁরা মনে করেন, জলের তাপমাত্রার সঙ্গে শরীরের এই কার্যকারিতাগুলির আদৌ কোনও যোগ নেই। ঘুম থেকে উঠে জল খাওয়া ভাল। তা সে যে কোনও তাপমাত্রারই হতে পারে।

কারণ, মুখ এবং খাদ্যনালি দিয়ে জল যখন পেটের মধ্যে পৌঁছয়, তত ক্ষণে জলের তাপমাত্রা শরীরের তাপমাত্রার কাছাকাছি পৌঁছে যায়। উষ্ণ জলের প্রভাব খানিকটা হলেও শ্বাসযন্ত্রের উপর পড়ে। কিন্তু শারীরবৃত্তীয় কাজে তেমন কোন প্রভাব ফেলতে পারে না। তাই গরম বা ঠান্ডা যেমনই হোক, সকালে উঠে জল খান নিশ্চিন্তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement