অস্টিয়োপোরোসিসের ভয় আছে, কিন্তু দুধ খেতে ভাল লাগে না, বিকল্প ৩ খাবার পাতে রাখতে পারেন

দুধ খেতে পারেন না, এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। আবার দুধ খেলে অ্যালার্জি হয় বলে অনেকেই তা খেতে চান না। তা হলে হাড় ভাল রাখার জন্য কী খাবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১৭:৫৬
Image of woman

দুধ খেতে না পারলে হাড়ের যত্ন নিতে পারে এমন খাবার খেতে হবে রোজ। ছবি: সংগৃহীত।

দুধ না খেলেও ‘ভাল ছেলে’ হতে পারেন। কিন্তু হাড়ের ক্ষয় রোধ করতে, হাড় মজবুত করতে দুধ কিংবা দুগ্ধজাত খাবার খেতেই হবে। এ দিকে দুধ খেতে পছন্দ করেন না, এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। আবার দুধ খেলে অ্যালার্জি হয় বলে অনেকেই তা খেতে চান না। এ দিকে একটা বয়সের পর নারী-পুরুষ, সকলেরই হাড়ের ঘনত্ব কমতে থাকে। মহিলাদের অস্টিয়োপোরোসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়তে থাকে। এই সব সমস্যা রুখে দিতে পারে দুধ। কিন্তু দুধের নাম শুনলেই যাঁরা নাক সিঁটকান, তাঁরা কী করবেন? দুধ সহ্য না হলে হাড়ের যত্নে ৩ খাবার রোজ খেতে পারেন।

Advertisement

১) শাক-সব্জি

পালং শাক এবং বিভিন্ন ধরনের সবুজ শাকসব্জিতেও যথেষ্ট পরিমাণ ক্যালশিয়াম থাকে। তা ছাড়া ভিটামিন কে, ম্যাগনেশিয়াম এবং ফোলেটের মতো উপাদান হাড়ের গঠনে, বা হাড়ের জোর বাড়িয়ে তুলতে সাহায্য করে।

২) বিভিন্ন ধরনের ডাল

মোটা হয়ে যাওয়ার ভয়ে ভাত, রুটি যদি না-ও খান, হাড়ের যত্নের জন্য ডাল কিন্তু রোজ খেতেই হবে। উদ্ভিজ্জ প্রোটিনের উৎস ডাল হাড়ের জন্য উপকারী। ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ফসফরাসে সমৃদ্ধ ডাল হাড়ের ঘনত্ব বাড়িয়ে তুলতে সাহায্য করে।

৩) বাদাম এবং বীজ

স্বাস্থ্যকর ফ্যাটের উৎস হল বিভিন্ন ধরনের বাদাম এবং বীজ। যা হার্টের জন্য নিঃসন্দেহে ভাল। তবে সাম্প্রতিক বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, ম্যাগনেশিয়াম, ফসফরাস এবং ক্যালশিয়ামও রয়েছে এগুলিতে। বিভিন্ন ধরনের বাদাম এবং বীজ হাড়ের যত্ন নিতেও সমান পারদর্শী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement