Summer Care Tips

অফিসে গরমের ছুটি থাকে না বলে দুঃখ করে লাভ নেই, বরং রোদে বেরিয়েও চাঙ্গা থাকার উপায় জেনে নিন

রোদে বেরোলেই অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। তা সত্ত্বেও বাইরে বেরোতেই হচ্ছে। তবে রোদে বেরিয়েও চাঙ্গা থাকা সম্ভব, যদি কিছু বিষয় মাথায় রাখেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৫:০১
How will you beat the heat this summer

গরমে চাঙ্গা থাকার উপায়। —ফাইল চিত্র।

বাইরে চড়া রোদ, অথচ বাড়ি বসে থাকার উপায় নেই। স্কুল-কলেজে গরমের ছুটি পড়লেও অফিসে সে সবের বালাই নেই। ফলে রোজ এই প্রবল দাবদাহে রাস্তায় পা রাখতেই হচ্ছে। এই গরমে কারও হজম করতে অসুবিধা হচ্ছে, কেউ আবার রোদে বেরোলেই অসুস্থ হয়ে পড়ছেন। সেই সঙ্গে ঘামে ভিজে সর্দিকাশির সমস্যা তো আছেই। কিন্তু এত সমস্যা সত্ত্বেও বাইরে বেরোতেই হচ্ছে। তবে রোদে বেরিয়েও চাঙ্গা থাকা সম্ভব, যদি কিছু বিষয় মাথায় রাখেন।

Advertisement

১) সঙ্গে জলের বোতল রাখতে ভুলবেন না। মাঝেমাঝেই জলে চুমুক দিতে থাকুন। জল ছাড়াও ডাবের জল, টাটকা ফলের রস, দইয়ের ঘোলের মতো পানীয়ও সঙ্গে রাখতে পারেন।

২) গাঢ় রঙের পোশাক এড়িয়ে চলুন। হালকা রঙের সুতির ঢিলেঢালা পোশাক পরুন। রোদচশমা, টুপি, স্কার্ফ, ছাতা অবশ্যই সঙ্গে রাখুন। লু থেকে রেহাই পেতে সাদা সুতির ওড়না দিয়ে মাথা ও মুখ ঢেকেই রাস্তায় বেরোন।

৩) গরমের দিনগুলিতে চা, কফি, নরম পানীয়, সোডাযুক্ত পানীয় এড়িয়ে চলুন। এই সব পানীয় শরীরে জলের ঘাটতির জন্য দায়ী হতে পারে। যাদের ক্রনিক কিডনির অসুখ বা হার্টের সমস্যা আছে, তাদের জল খেতে হয় মাপ অনুযায়ী। কষ্ট হলে চিকিৎসককে অসুবিধার কথা জানান। আর শসা, জামরুল, পাকা পেঁপে জাতীয় ফল খেয়ে জলের ঘাটতি মেটানোর চেষ্টা করুন।

How will you beat the heat this summer

বাড়ি থেকে বেরোনোর আগে মাথায় ভাল করে ওড়না জড়িয়ে নিন। —ফাইল চিত্র।

৪) অতিরিক্ত প্রোটিন ও প্রক্রিয়াজাত খাবার গরমের দিনে বেশি না খাওয়াই ভাল। বাইরের তেল-মশলাদার খাবার একেবারে নয়, বাড়িতে হালকা পাতলা খাবার খান।

৫) গরমে ত্বকের সংক্রমণ থেকে রেহাই পেতে চাইলে সানস্ক্রিন না মেখে বাড়ির বাইরে বেরোবেন না। তবে যা রোদ, তাতে শুধু সানস্ক্রিন মাখলে কাজ হবে না। বাড়ি থেকে বেরোনোর আগে মাথায় ভাল করে ওড়না জড়িয়ে নিন। যাতে রোদের হলকা এসে ত্বকে না লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement