Wedding

বিরিয়ানি থেকে কুলফি, ছাড়তে চান না কিছুই? বিয়েবাড়ি গিয়ে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

দীর্ঘ ক্ষণ পেট খালি থাকার পর ভারী খাবার খেতে গেলেই গুলিয়ে উঠবে গা, মাথায় উঠবে খাওয়াদাওয়া। তাই বিয়েবাড়িতে এই ভুল নয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৬:৪৮
দীর্ঘ ক্ষণ পেট খালি থাকার পর ভারী খাবার খেতে গেলেই গুলিয়ে উঠবে গা, মাথায় উঠবে খাওয়াদাওয়া।

দীর্ঘ ক্ষণ পেট খালি থাকার পর ভারী খাবার খেতে গেলেই গুলিয়ে উঠবে গা, মাথায় উঠবে খাওয়াদাওয়া। ছবি: শাটারস্টক

চলছে বিয়ের মরসুম! জানুয়রিতেও রয়েছে বেশ কয়েকটি বিয়ের নিমন্ত্রণ! বিয়েবাড়ি যাওয়ার আগে যতই আমরা খাই খাই করি না কেন, খাওয়ার বেলায় খুব বেশি খেতে পারি না। অল্পতেই পেট ভার হয়ে যায়। এমনটা হয় ভুল খাবার নির্বাচন করার কারণে।

অনেক বেশি খাওয়াদাওয়া হবে ভেবে দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকা মোটেই কাম্য নয়। খেয়াল রাখুন, বিয়েবাড়িতে খাওয়াদাওয়ার আগে তিন-চার ঘণ্টার বেশি যেন পেট খালি না থাকে। দীর্ঘ ক্ষণ পেট খালি থাকার পর ভারী খাবার খেতে গেলেই গুলিয়ে উঠবে গা, মাথায় উঠবে খাওয়াদাওয়া।

Advertisement

বিয়েবাড়িতে কোন খাবার বেশি না খাওয়াই ভাল?

১) মূল খাওয়াদাওয়ার আগে যে কোনও নরম পানীয় নৈব নৈব চ। শীতকালে বিয়েবাড়ি হলে গরম গরম চা কিংবা কফি দেখে খেতে ইচ্ছে করতেই পারে। শীতের দিনে স্যুপ খেতেও মন্দ লাগে না। তবে জমিয়ে পাঁঠার মাংস আর বিরিয়ানি খাওয়ার আগে এই সব খেয়ে অযথা পেট ভর্তি না করাই ভাল।

২) বিয়েবাড়িতে গেলেই হরেক রকম বাহারি ‘স্টার্টার— হাতছানি দেয়। তবে ‘স্টার্টার’ খাওয়ার ব্যাপারে বিশেষ সচেতন থাকতে হবে। ফিশ ব্যাটার ফ্রাই, কবিরাজি, বেকি কর্নের মতো পদগুলি লোভনীয় হলেও একটার বেশি এগুলি না খাওয়াই ভাল। কবাবজাতীয় ‘স্টার্টার’ যত খুশি খান।

বিয়েবাড়ি মানেই গোটা পাঁচেক ফিশ ফ্রাইতে কামড়।

বিয়েবাড়ি মানেই গোটা পাঁচেক ফিশ ফ্রাইতে কামড়। ছবি: শাটারস্টক।

৩) খাওয়ার পাতে গ্রেভি ও ঝোলের পদ এড়িয়ে চলুন। পেটের সঙ্গে বিশ্বাসঘাতকতা করতে এদের জুড়ি মেলা ভার। এ ছাড়াও ভাজাভুজি, পাস্তা স্যালাড, বিভিন্ন ধরনের সস্ এড়িয়ে চলুন।

৪) বিয়েবাড়িতে অনেক ধরনের পদ থাকে। কোনও কোনও বিয়েবাড়িতে আবার চাইনিজ, বিরিয়ানি, ইতালীয় সব ধরনের খাবারই থাকে। যে কোনও এক ধরনের খাবার বেছে নিন। সব খাবার চেখে দেখলে কোনওটাই ঠিক করে খেতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement