Salt

খাবারে কাঁচা নুন না মাখলে মুখে তুলতে পারেন না, জানেন প্রতি দিন কতটা নুন খাওয়া ভাল?

শরীরে ফ্লুইডের ভারসাম্য বজায় রাখতে, স্নায়ুর কার্যকারিতা সঠিক রাখতে করতেও নুন গুরুত্বপূর্ণ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৮:৩২
Image of Salt.

প্রতি দিনের খাবারে নুনের মাত্রা প্রয়োজনের চেয়ে একটু বেশি হলে তা স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট ক্ষতিকর। ছবি: সংগৃহীত।

নুন ছাড়া যে কোনও খাবারই বিস্বাদ। তাই খাবার ভাল না হলে অনেকেই পাতে কাঁচা নুন নিয়ে খাবার খেয়ে থাকেন। এই করে সারা দিনে কতটা নুন বা সোডিয়াম শরীরে গেল, তার হিসাব থাকে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-র মত, প্রতি দিনের খাবারে নুনের মাত্রা প্রয়োজনের চেয়ে একটু বেশি হলে তা স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট ক্ষতিকর।

‘হু’-র পাশাপাশি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন ‘এএইচএ’- ও নুনের ব্যবহার নিয়ে নির্দেশিকা জারি করেছে। সেই নির্দেশিকায় জানানো হয়েছে, সারা দিনে ২৩০০ মিলিগ্রাম বা এক চা চামচ বেশি নুন কোনও ভাবেই খাওয়া উচিত নয়। তবে যাঁরা দীর্ঘ দিন উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তাঁদের ক্ষেত্রে নুনের পরিমাপ হবে সারা দিনে ১৫০০ মিলিগ্রাম।

Advertisement

তবে শারীরবৃত্তীয় কাজকর্ম পরিচালনা করার জন্য নুনের প্রয়োজনীয়তা রয়েছে। শরীরে তরলের ভারসাম্য বজায় রাখতে, স্নায়ুর কার্যকারিতা ঠিক রাখতেও নুন গুরুত্বপূর্ণ। তবে ব্যক্তি বিশেষে কার জন্য কতটা পরিমাণ নুন প্রয়োজন, তা নির্ধারণ করা অত্যন্ত জরুরি।

বেশি নুন খেলে ক্ষতি হয়?

প্রতি দিন ৫ গ্রাম নুনের পরিমাণ বেঁধে দেওয়ার পরও বেশির ভাগ মানুষ তার দ্বিগুণ পরিমাণে নুন খেয়ে ফেলেন রোজকার খাবারের সঙ্গে। বেশি পরিমাণে সোডিয়াম এবং তুলনায় কম পরিমাণে পটাশিয়াম শরীরে গেলে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। শরীরে নুনের পরিমাণ বেশি হল ফ্লুইডের পরিমাণ বেড়ে যায়। যা রক্তচাপ বৃদ্ধি করার ক্ষেত্রে অনুঘটকের মতো কাজ করে। দীর্ঘ দিন ধরে রক্তের অতিরিক্ত চাপ নিয়ন্ত্রণ করতে না পারলে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement