Cough Remedies

কাশির চোটে ঘুম উড়েছে? গলা খুসখুস করছে সারা ক্ষণ? ঘরোয়া টোটকাতেই সারবে

ঘরোয়া টোটকাতেই কিন্তু সর্দি-কাশিতে অনেক আরাম হবে। মুঠো মুঠো অ্যান্টিবায়োটিক না খেয়ে বরং ঘরের উপাদানেই ভরসা রাখুন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৯:৩৪
শুকনো কাশি কমবে কী ভাবে, ঘরোয়া টোটকা জেনে নিন।

শুকনো কাশি কমবে কী ভাবে, ঘরোয়া টোটকা জেনে নিন। ছবি: ফ্রিপিক।

কখনও ভ্যাপসা গরম, আবার কখনও বৃষ্টি। তাপমাত্রা এই বাড়ছে তো এই কমছে। ঠান্ডা-গরমে সর্দি-কাশিতে নাজেহাল দশা। নাক দিয়ে অনবরত জল পড়ছে, খুসখুসে কাশি কমতেই চাইছে না। কাশির অনেক ওষুধই এখন নিষিদ্ধ। তাই ওষুধ খেতেও ঠিক মন সায় দিচ্ছে না। এমন পরিস্থিতিতে ঘরোয়া টোটকাতেই কিন্তু সর্দি-কাশিতে অনেক আরাম হবে। মুঠো মুঠো অ্যান্টিবায়োটিক না খেয়ে বরং ঘরের উপাদানেই ভরসা রাখুন।

Advertisement

কাশি কমবে কী ভাবে?

আদা চা

আদা দিয়ে গরম চা খান। গরম জলে ইঞ্চিখানেক আদার টুকরো ফুটিয়ে নিন মিনিট দশেকের জন্য। ছেঁকে নিয়ে তাতে মধু আর লেবুর রস মিশিয়ে খেয়ে নিন। চা পাতা দিয়েও ফোটাতে পারেন। আবার গ্রিন টি-তে আদা, লেবু, মধু মিশিয়ে খেলেও উপকার পাবেন।

মধু

রাতে শোয়ার আগে এক চামচ মধু খেলে উপকার পাবেন। আবার গরম দুধে মধু মিশিয়েও খেতে পারেন। তবে মধু খাঁটি হওয়া চাই।

অ্যাপেল সাইডার ভিনিগার

গলায় সংক্রমণ, মিউকাস জমে জেলে অ্যাপেল সাইডার ভিনিগার খেতে পারেন। এক কাপ জলে এক চামচ ভিনিগার মিশিয়ে তা অল্প অল্প করে খেতে পারেন অথবা গার্গেলও করতে পারেন। ভিনিগার মেশানো জল খেলে কিন্তু এর পরে পর্যাপ্ত জল খেতে হবে।

গার্গল করুন

নুন-গরম জলে গার্গল করার কোনও বিকল্প নেই। এক গ্লাস ঈষদুষ্ণ জলে আধ চা চামচ নুন মিশিয়ে নিন। তার পর এই মিশ্রণটা দিয়ে গার্গল করুন। গলা বসে গেলে বা কাশি কমতে না চাইলে, এই টোটকা দারুণ কার্যকরী হবে।

বাষ্প নিন

দিনে অন্তত তিন বার গরম জলের ভাপ নিন। নাক-মুখ দিয়ে গরম বাষ্প ঢুকে ভিতর থেকে আরাম দিতে পারে। গলার খুসখুসানি তো কমবেই, সঙ্গে কমবে কাশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement