Leg

Life Hacks: নতুন জুতো পরে পায়ে ফোস্কা? সহজে কমাবেন কী ভাবে

নতুন জুতোয় নারকেল তেল লাগিয়ে নিলে ফোস্কার আশঙ্কা কমে। তবু ফোস্কা পড়লে কী ভাবে কমাবেন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২১ ১৯:৪৮
নতুন জুতো পরার আগে নারকেল তেল মাখিয়ে পরলে ভাল হয়।

নতুন জুতো পরার আগে নারকেল তেল মাখিয়ে পরলে ভাল হয়। ছবি: সংগৃহীত

নতুন জুতোতে পা গলিয়ে একবারও নাজেহাল হননি, এমন মানুষ বোধহয় বিরল। নতুন জুতো পরে ফোস্কার সমস্যায় ভোগেন অনেকেই। তবে ফোস্কার সমস্যা দ্রুত কমাতে মেনে চলুন কয়েকটি উপায়।

ফোস্কা কমাতে কী করবেন?

অ্যালোভেরা: অ্যান্টিসেপ্টিক গুণ সমৃদ্ধ অ্যালোভেরা ফোস্কার ক্ষত সারায় দ্রুত। ওষুধের দোকানে অ্যালোভেরার জেল কিনতে পাওয়া যায়। সেটি ফোস্কার উপরে লাগাতে পারেন।

Advertisement
ফোস্কা কমাতে গ্রিন টি ও মধুর জুড়ি মেলা ভার।

ফোস্কা কমাতে গ্রিন টি ও মধুর জুড়ি মেলা ভার।

টুথপেস্ট: ফোস্কা পড়ার সঙ্গে সঙ্গে তার উপর টুথপেস্ট লাগালে প্রদাহ কমে। ফোস্কা তাড়াতাড়ি শুকিয়ে যায় টুথপেস্ট লাগালে। তা ছাড়া এর ঠান্ডা উপাদান ফোস্কার জায়গাটিকে আরাম দেয়।

গ্রিন টি: অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমটরি উপাদান সমৃদ্ধ গ্রিন টি ক্ষতের প্রদাহ কমাতে সাহায্য করে। ঠান্ডা জলে একটি গ্রিন টি ব্যাগ ভিজিয়ে নিন। তার পরে সেই তরলটি ফোস্কার উপরে ঢালুন। তা ছাড়া গ্রিন টি ব্যাগটি অল্প ভিজিয়ে নিয়ে সেটি ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে পারেন। সেটি ফোস্কার উপরে দিলে আরাম লাগবে। ফোস্কার এলাকাটিতে সংক্রমণ কমবে।

মধু: ফোস্কার ক্ষতে মধুর প্রলেপ লাগালে দ্রুত নিরাময় হয়। মধু বহু ধরনের ব্যাকটিরিয়া ঘটিত সংক্রমণ রোধ করে। ফলে ফোস্কা তাড়াতাড়ি শুকোয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement