healthy food

Health Tips: সারা দিন ক্লান্ত লাগে? শক্তি ফিরে পেতে রোজ কী কী খাবেন

ক্লান্তি ভাব কাটাতে কোন ধরনের খাবার খাবেন? কতটা পরিমাণেই বা খাবেন? রইল তালিকা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২১ ১৫:৪৩
ক্লান্তি কাটাতে কোন কোন খাবার খাবেন?

ক্লান্তি কাটাতে কোন কোন খাবার খাবেন? ছবি: সংগৃহীত

সারা দিনই কি ক্লান্ত লাগে? নানা কারণে এমন সমস্যা হতে পারে। তার মধ্যে একেবারে গোড়াতেই আসবে পর্যাপ্ত পুষ্টির অভাব। খাবার থেকেই সকলে পুষ্টি এবং রোজকার কাজ চালানোর শক্তি পান। কিন্তু এই খাবারই ক্লান্তি ভাব বাড়িয়ে দিতে পারে। বিশেষ করে তেলে ভাজাভুজি বা প্যাকেটের জাঙ্ক ফুট খেলে শরীর চনমনে তো হয়েই না, উল্টে ক্লান্তি ভাব আরও বেড়ে যায়।

ক্লান্তি ভাব কাটাতে কোন ধরনের খাবার খাবেন? কতটা পরিমাণেই বা খাবেন? রইল তালিকা।

Advertisement

• ক্লান্তি ভাব কাটাতে প্রথমেই তালিকায় রাখুন ফল এবং শাক-সব্জি। এই দু’টি খাবার ক্লান্তি ভাব সহজে কাটিয়ে দিতে পারে। দিনে সব মিলিয়ে অন্তত পাঁচ মুঠো ফল এবং শাক-সব্জি খান।

• পেট ভরা খাবার খাবেন? তা হলে ভাত, রুটি বা আলু খান। এই ধরনের শর্করা শরীরের ক্ষতি করে না। ক্লান্তি ভাব কাটাতেও কাজে লাগে।

• অল্প দুধ খেতে পারেন। তাতে সমস্যা থাকলে সোয়া দুধ খেলেও হবে। দিনে অন্তত এক কাপ দুধ খান।

• ক্লান্তি ভাব কাটাতে প্রোটিনের দরকার। ডিম, অল্প মাছ বা মাংস খেতে পারলে ভাল হয়। অতিরিক্ত চর্বি যুক্ত মাংস এড়িয়ে যান। এর সঙ্গে উদ্ভিজ্জ প্রোটিন রয়েছে এমন আনাজ খেতে পারেন। যেমন ছোলা বা বিনস। সপ্তাহে অন্তত তিন দিন এগুলি খান। তার মধ্যে একদিন একটু তেল দিয়ে রান্না করলেও অসুবিধা নেই।

• রুটি বা পাউরুটিতে মাখন জাতীয় জিনিস দিয়ে খাওয়ার অভ্যাস আছে? এগুলি ত্যাগ করলেই ভাল। মাখন বা অন্য স্প্রেড ক্লান্তি বাড়িয়ে দেয়। বনস্পতিও তাই। এর বদলে অলিভ অয়েল খেতে পারেন।

• রোজ ৬ থেকে ৮ গ্লাস জল খান। শরীরে জমা দূষিত পদার্থের পরিমাণ কমবে। ক্লান্তিও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement