Coriander Water

রোজ সকালে যদি জলে ধনে গুঁড়ো ভেজানো জল খান, তার ফলে কী কী সমস্যা নিমেষে কমে যাবে?

ধনে গুঁড়োয় রয়েছে এমন কিছু উপাদান রয়েছে, যা সুস্থ থাকত সাহায্য করে। কোন সমস্যাগুলি থেকে বাঁচতে ধনে গুঁড়ো ভেজানো জল খেতে পারেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৭:৪১
ধনে গুঁড়োতে লুকিয়ে আছে বহু সমস্যার সমাধান।

ধনে গুঁড়োতে লুকিয়ে আছে বহু সমস্যার সমাধান। ছবি: সংগৃহীত।

মাছের পাতলা ঝোল থেকে নিরামিষ তরকারি, এক চিমটে ধনে গুঁড়োর ছোঁয়ায় রান্নার স্বাদ-ই বদলে যায়। তবে রান্নায় স্বাদ আনা ছাড়াও ধনে শরীরের যত্নে সমান উপকারী। ধনে গুঁড়ো জলে ভিজিয়ে খাওয়ারও বহু সুফল আছে। ধনে গুঁড়োয় রয়েছে এমন কিছু উপাদান রয়েছে, যা সুস্থ থাকত সাহায্য করে। কোন সমস্যাগুলি থেকে বাঁচতে ধনে গুঁড়ো ভেজানো জল খেতে পারেন?

Advertisement

হজমের গোলমাল

ধনে গুঁড়োয় রয়েছে ডায়েটারি ফাইবার , যা হজমের গোলমাল ঠেকাতে সিদ্ধহস্ত। ধনে হজমে সহায়ক উৎসেচক ক্ষরণেও সহায়তা করে। ফলে হজম ভাল হয়। পেট ফাঁপা এবং পেটের অস্বস্তি দূর করতেও ধনে গুঁড়ো সত্যিই উপকারী।

ডায়াবেটিকদের জন্য

ডায়াবিটিস থাকলে ধনেগুঁড়ো ভেজানো জল কার্যকরী। ধনে রক্তে শর্করার পরিমাণ কমায়। রোজ খালি পেটে যদি এই জল খাওয়া যায়, তা হলে ডায়াবিটিস সহজে বিপাকে ফেলবে না।

ওজন কমাতে

রোগা হতে চেষ্টার কোনও খামতি রাখেন না কেউ। অথচ হাতের কাছেই রয়েছে ওজন কমানোর জাদুকাঠি। ধনে বাড়তি ওজন ঝরাতে সাহায্য করে। শরীরে জমে থাকা টক্সিন দূর করতে ধনে সত্যিই উপকারী। ক্যালোরি ঝরাতেও ধনে গুঁড়ো বেশ উপকারী।

হার্টের যত্ন নিতে

হার্টের রোগীদের জন্য এই ঘরোয়া দাওয়াই সত্যিই ভাল। জলে ধনেগুঁড়ো মিশিয়ে রোজ সকালে যদি খেতে পারেন, হার্ট ভাল থাকে। উচ্চ রক্তচাপ থাকলেও ধনে দাওয়াই হিসাবে কাজ করে।

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে

অসুস্থ হয়ে পড়লে দ্রুত সুস্থ হয়ে ওঠা সহজ নয়। তাই অসুস্থতা যাতে জাঁকিয়ে না বসে, তার জন্য প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হবে। ধনে গুঁড়ো ভেজানো জল খেলে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement